shono
Advertisement

‘তুমি শুধু ছবি’! মহাকাশ থেকে কেমন দেখায় কলকাতাকে? তিলোত্তমার নতুন রূপ প্রকাশ করলেন বিজ্ঞানীরা

ছবিতে পরিষ্কার চেনা যাচ্ছে বাংলাদেশ ও সুন্দরবনকেও।
Posted: 02:20 PM Feb 09, 2023Updated: 02:20 PM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশ (Space) থেকে কেমন দেখায় ভারতকে? এই প্রশ্নের উত্তরে ভারতের প্রথম মহাকাশচারী রাকেশ শর্মা তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে বলেছিলেন, ‘সারে জাঁহা সে আচ্ছা।’ সেই স্মৃতি উসকে দিয়ে এবার ইউরোপিয়ান স্পেস এজেন্সি প্রকাশ করল মহাশূন্য থেকে দৃশ্যমান ভারতের ছবি। তবে সম্পূর্ণ দেশ নয়, দেশের পূর্ব প্রান্তের ছবি। সবুজের সমারোহ আর বহমান নদীর সৌন্দর্যে জ্বলজ্বল করতে থাকা ছবি সত্য়িই মুগ্ধ করে দেয়।

Advertisement

আর সেই ছবিতে আলাদা করে নজর কেড়ে নিচ্ছে কল্লোলিনী তিলোত্তমা কলকাতাকে (Kolkata)। ২০৬ বর্গ কিমির কলকাতাকে চেনা যাচ্ছে ধূসর চেহারায়। পাশ দিয়ে বয়ে যাওয়া হুগলি নদীকেও দেখা যাচ্ছে। কলকাতার ঠিক পাশেই স্পষ্ট দেখা যাচ্ছে বাংলাদেশকেও (Bangladesh)। আলাদা করে নজর কাড়ছে সুন্দরবনও (Sundarban)। গাঢ় সবুজে ঢাকা ওই অঞ্চলের সৌন্দর্যও অপরূপ। ছবিটির সঙ্গে প্রকাশিত একটি বিবৃতিতে মনে করিয়ে দেওয়া হয়েছে রয়্যাল বেঙ্গল টাইগারের বাসস্থান এই অঞ্চলেই রয়েছে বিশাল ম্যানগ্রোভ অরণ্য।

[আরও পড়ুন: নাবালিকাকে দিঘায় নিয়ে ধর্ষণের অভিযোগ, আদালতে আত্মসমর্পণ তৃণমূল ছাত্রনেতার]

ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থার কোপারনিকাস সেন্টিনেল ২ মিশনের মাধ্যমে এই ছবি তোলা হয়েছে। আসলে এই মিশনে পৃথিবীর নানা প্রান্তেই ছবি তোলা হয়। উদ্দেশ্য, মহাকাশ থেকে এই নীল গ্রহের বিভিন্ন অঞ্চল কেমন দেখায় এবং সময়ের সঙ্গে সঙ্গে সেখানে কী ধরনের পরিবর্তন হচ্ছে তাও নিরীক্ষণ করা। জমি ও জলভাগের সমস্ত অংশেই উপগ্রহে তোলা ছবি খতিয়ে দেখে পৃথিবীর পরিবর্তনের স্বরূপ বোঝাই বিজ্ঞানীদের উদ্দেশ্য।

[আরও পড়ুন: ঘুরে দাঁড়াতে মরিয়া! সময়ের আগেই ৪ হাজার কোটির ঋণ শোধ আদানি গোষ্ঠীর, এবার নজর সুপ্রিম কোর্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement