shono
Advertisement

রাতারাতি জলের রং বদলে হল গোলাপি, মহারাষ্ট্রের এই হ্রদের রহস্য কী?

এর আগে ইরানের একটি জলের রংও বদলে লালচে হয়ে গিয়েছিল। The post রাতারাতি জলের রং বদলে হল গোলাপি, মহারাষ্ট্রের এই হ্রদের রহস্য কী? appeared first on Sangbad Pratidin.
Posted: 05:29 PM Jun 11, 2020Updated: 09:42 PM Jun 11, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচমকাই রং বদলাতে শুরু করেছে মহারাষ্ট্রের লোনার হ্রদ। সবুজ বা নীল নয়, লোনার লেক এখন রং বদলে হয়ে গিয়েছে পুরোপুরি গোলাপি। প্রায় ৫০,০০০ বছর পূর্বের এই হ্রদের আচমকা এমন পরিবর্তনে কার্যত ঘুম ছুটেছে পরিবেশ বিজ্ঞানীদের। হ্রদের এমন বিবর্তন নতুন না হলেও লোনার লেক ভাবাচ্ছে তাঁদের।

Advertisement

উল্কাপিণ্ডের আঘাতের ফলে তৈরি হয়েছিল মহারাষ্ট্রের এই লোনার হ্রদ। আজও যার সৌন্দর্য পর্যটকদের মোহিত করে। মুম্বই থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে অবস্থিত, বুলধানা জেলার লোনার হ্রদ একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। চারিদিকে অরণ্যে ঘেরা এই হ্রদ দেখতে বহু দূর থেকে আসেন পর্যটকরা। এই জনপ্রিয় হ্রদের রং বদলানোয় শঙ্কিত বিজ্ঞানীমহল। যদিও তাদের মতে, হ্রদের জলের রং পরিবর্তন এই প্রথম নয়। এর আগে অনেক জায়গাতেই হ্রদের জলের রং বদলেছে।

[ আরও পড়ুন: স্বল্প মূল্যের করোনা টিকা বানানোই লক্ষ্য! ভ্যাকসিন প্রস্তুত করছে ভারতীয় সংস্থা ]

লোনার লেক কনজারভেশন অ্যান্ড ডেভলপমেন্ট কমিটির সদস্য গজানন কারাট জানিয়েছেন, অন্য অনেক হ্রদের মতো এই হ্রদের নিচেও সবুজ শৈবাল রয়েছে। লবণাক্ততা এবং শেওলাগুলির জন্য হ্রদের রং বদলাতে পারে। কিন্তু তাহলে সবুজের বদলে গোলাপি কেন? এরও ব্যাখ্যা দিয়েছেন তিনি। জানিয়েছেন, এর আগে ইরানেও এমন একটি ঘটনা ঘটেছিল। লবণাক্ততা বৃদ্ধির কারণে সেখানকার জল লালচে হয়ে যায়। মহারাষ্ট্রের এই হ্রদের জলস্তর বর্তমানে অনেকটাই কমে গিয়েছে। সেই কারণে বদলে যেতে পারে রং। এরপর রাজ্যে বর্ষা এলে হ্রদের জল বাড়বে। তখন আবার এর স্বাভাবিক রং ফিরে আসতে পারে বলে জানিয়েছেন তিনি।

এছাড়া হ্রদের জলে অক্সিজেনের মাত্রার তারতম্য়ের কারণেও রং বদল ঘটতে পারে। সাধারণত জলের লবণাক্ততা বাড়লে, অক্সিজেনের ব্য়ালেন্স ঠিক না থাকলে ও শেওলার পরিবর্তনের ফলে হ্রদের জল লালচে বা গোলাপি হতে পারে। এক্ষেত্রে সেটাই হয়েছে কিনা, তার জন্য পরীক্ষা প্রয়োজন। ঔরঙ্গাবাদের ডঃ বাবাসাহেব আম্বেদকর মারাঠওয়াদা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের প্রধান ডাঃ মদন সূর্যবংশী জানিয়েছেন, এটি মানুষের জন্য হয়নি। প্রাকৃতিক কোন ঘটনার জন্যই এই বদল এসেছে হ্রদে। জলে অনেক শেওলা থাকে। যে কারণে বেশিরভাগ সময় জলের রং সবুজ বর্ণ হয়। সেগুলিই সম্ভবত কোনও কারণে রং বদলেছে। তাই হ্রদের জলের রংও বদলে গিয়েছে। যদিও তিনি বিস্তারিত অনুসন্ধানের জন্য জলের টেস্ট করানোর পরামর্শ দিয়েছেন।

[ আরও পড়ুন: আগামী ৮০ বছরে ভারতের জলবায়ু পরিবর্তনের প্রভাব হবে ধ্বংসাত্মক! বলছেন গবেষকরা ]

The post রাতারাতি জলের রং বদলে হল গোলাপি, মহারাষ্ট্রের এই হ্রদের রহস্য কী? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার