shono
Advertisement

মগজে চিপ বসিয়েছে মাস্কের সংস্থা, ‘টেলিপ্যাথি’তেই দাবা খেলছেন যুবক!

'মনে মনে' ভিডিও গেমও খেলতে পারছেন ওই যুবক।
Posted: 08:30 PM Mar 21, 2024Updated: 08:32 PM Mar 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের শুরুতেই ‘অসাধ্য সাধন’ করেছে ধনকুবের এলন মাস্কের (Elon Musk) সংস্থা Neuralink। মানব মস্তিষ্কে বসানো হয়েছে একটি ‘ব্রেন ইন্টারফেস’ অর্থাৎ চিপ। যা মানব মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সরাসরি যোগাযোগ গড়ে তুলতে পারে। এবার জানা গেল, সেই ব্যক্তি তাঁর মস্তিষ্ককে ব্যবহার করে অর্থাৎ ‘টেলিপ্যাথি’র মাধ্যমে ভিডিও গেম বা অনলাইন দাবা খেলতে পারছেন!

Advertisement

মাস্ক নিজের এক্স হ্যান্ডলে শেয়ার করেছেন নিউরোলিঙ্কের একটি লাইই ভিডিও। যাতে নোল্যান্ড আর্বাগ নামের ওই রোগীকে নিজের কম্পিউটারে দাবা খেলতে দেখা যাচ্ছে। পাশাপাশি ‘সিভিলাইজেশন ৬’ নামের এক গেমও খেলছিলেন তিনি। এবং পুরোটাই তিনি খেলছেন ‘মনে মনে’। নোল্যান্ড জানাচ্ছেন, ”এটা আমার জীবনকে রাতারাতি বদলে গিয়েছে। সার্জারিটাও ছিল অত্যন্ত সহজ।”

[আরও পড়ুন: ‘ছক করে কংগ্রেসকে গুঁড়িয়ে দিতে চাইছেন মোদি’, অ্যাকাউন্ট ফ্রিজ নিয়ে তোপ সোনিয়া-খাড়গের]

প্রসঙ্গত, নোল্যান্ড আট বছর আগে এক দুর্ঘটনার সম্মুখীন হন। চোট পান মেরুদণ্ডে। এর পর জানুয়ারিতে তাঁর মস্তিষ্কে বসানো হয়েছে চিপ। ২০১৬ সালে স্থাপিত নিউরোলিঙ্ক নামের সংস্থাটি মানুষের মস্তিষ্কে কৃত্রিম বুদ্ধিমত্তার (Artificial Intelligence) প্রয়োগ নিয়ে কাজ করছে। ২০২১ সালে নিউরোলিঙ্ক জানিয়েছিল, তারা দুটি বাঁদরের মস্তিষ্কে এই চিপ প্রতিস্থাপন করে পরীক্ষা চালিয়েছে। এমনকী এই সংক্রান্ত একটি ভিডিও-ও শেয়ার করা হয়। ২০২৪ সালের গোড়াতেই সফল ভাবে মানুষের মস্তিষ্কেও বসাল চিপ। যার ফলে নিজেদের লক্ষ্যের দিকে আর একধাপ এগিয়ে গেল মাস্কের সংস্থা।

[আরও পড়ুন: ‘নিজেদের নাগরিকদেরই অগ্রাধিকার’, সুপ্রিম কোর্টে রোহিঙ্গা ‘দায়’ ঝেড়ে ফেলল কেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement