shono
Advertisement

গলছে বরফ, দু’বছরে ২ মিটার উচ্চতা কমেছে ফ্রান্সের ম ব্লাঁ পর্বতের!

উষ্ণায়নের অভিশাপ আল্পস পর্বতমালায়!
Posted: 11:55 AM Oct 07, 2023Updated: 11:55 AM Oct 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমেই সংকুচিত হচ্ছে ফ্রান্সের (France) সর্বোচ্চ পর্বত ম ব্লাঁ। উষ্ণায়নের (Global Warming) জেরে গলছে বরফ। গত দু’বছরের মধ্যে ২.২২ মিটার উচ্চতা কমে গিয়েছে। সংবাদ সংস্থা বিবিসি সূত্রে খবর, এই পর্বতশৃঙ্গের উচ্চতা বর্তমানে ৪৮০৫.৫৯ মিটার বা ১৫৭৬৬ ফুট ৪ ইঞ্চি)।

Advertisement

২০২১ সালের মাপের তুলনায় ২.২২ মিটার কম উঁচু। বিশেষজ্ঞদের দাবি, প্রতি বছর ম ব্লাঁ-র উচ্চতা অন্তত ১৩ সেন্টিমিটার করে কমছে। বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তন (Climate Change) ও উষ্ণায়নের প্রভাব আল্পস (Alps) পর্বতের উপর কতটা পড়েছে, তা নির্ণয় করতে পরপর দু’বছর ম ব্লাঁ-র উচ্চতা মাপা হয়। ফ্রান্সের প্রধান জ্যামিতিবিদ জ্যঁ দেস গারেটসের কথায়, এ বছর গ্রীষ্মে কম বৃষ্টির কারণে পর্বত সংকুচিত হতে পারে। পর্বতশৃঙ্গের (Mountain) উচ্চতা এবং অবস্থানের অনবরত পরিবর্তন হচ্ছে। প্রায় পাঁচ মিটার পর্যন্ত পরিবর্তন দেখা যাচ্ছে। আগামী দু’বছরে ম ব্লাঁ-র উচ্চতা আরও অনেক বেড়ে যেতে পারত। যদিও তা হয়নি।

[আরও পড়ুন: শুভেন্দুর ‘ধমক’! মমতার উপহার দেওয়া শাড়ি ফেরালেন ৭ বিজেপি বিধায়ক]

অন‌্য বিশেষজ্ঞদের মতে, প্রতি বছর এই পর্বতের উচ্চতা ১৩ মিটার করে কমে যাচ্ছে। ডেনিস বরেল নামে আরেকজন পরিমাপ করে বলেন, এই পর্বতে গত দু’বছরে ৩৫০০ কিউবিক বরফ (Ice) কমে গিয়েছে। যার আয়তন অলিম্পিকের সুইমিং পুলের মতো। দ্রুত হারে হিমবাহ গলে যাওয়ার কারণেই পর্বতের উচ্চতা কমছে। ২০০১ সাল থেকে আল্পসের এই পর্বতশৃঙ্গের মাপ করার কাজ শুরু হয়েছে। ২০০৭ সালে ম ব্লাঁ-র (Mont Blanc) উচ্চতা ছিল ৪৮১০.৯০ মিটার। ২০১৭ সালে পর্বতটির মাপ কমে হয় ৪৮০৮.৭২ মিটার। জলবায়ু বিশেষজ্ঞদের একাংশের মতে, ইউরোপের (Europe) পর্বতশৃঙ্গের উপরের অংশ কতটা তুষারাবৃত থাকবে তা নির্ভর করে বাতাস ও বৃষ্টির পরিমাপের উপরেও।

[আরও পড়ুন: ‘বিষ্ণোইকে না ছাড়লে খুন করা হবে মোদিকে’, হুমকির জেরে আরও কঠোর নিরাপত্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement