shono
Advertisement

নাসার শীর্ষ পদে ভারতীয় বংশোদ্ভূত, বিডেন জমানায় সামলাবেন গুরুদায়িত্ব

নাসার 'অ্যাক্টিং চিফ অফ স্টাফ' পদের দায়িত্ব পেয়েছেন ভাব্যা লাল।
Posted: 09:30 AM Feb 02, 2021Updated: 09:31 AM Feb 02, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিডেন জমানায় আমেরিকায় জয়জয়কার ভারতীয় বংশোদ্ভূতদের। এবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA) শীর্ষপদে বসলেন ভাব্যা লাল।

Advertisement

[আরও পড়ুন: কাশ্মীরে সন্ত্রাস ছড়াতে আল কায়দা প্রধান লাদেনের থেকে টাকা নিতেন নওয়াজ শরিফ!]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, নাসার ‘অ্যাক্টিং চিফ অফ স্টাফ’ পদের দায়িত্ব পেয়েছেন ভাব্যা লাল। এর আগে হোয়াইট হাউসে ক্ষমতা হস্তান্তর বা পালাবদলের সময় আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বিডেনের হয়ে কাজ করেছেন তিনি। বিডেনের ‘ট্রানজিশন এজেন্সি রিভিউ টিম’-এর সদস্য ছিলেন ভাব্যা। এক বিবৃতিতে মার্কিন মহাকাশ সংস্থাটি জানিয়েছে, হোয়াইট হাউস লিয়াজোঁ হিসেবে যোগ দিয়েছেন ফিলিপ থমপ্সন। অ্যাসোসিয়েট অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে নিযুক্ত করা হয়েছে অ্যালিসিয়া ব্রাউনকে। প্রেস সেক্রেটারি হিসেবে জ্যাকি ম্যাকগিনিসকে বেছে নেওয়া হয়েছে। জানা গিয়েছে, ইঞ্জিনিয়ারিং ও মহাকাশ বিজ্ঞান নিয়ে যথেষ্ট জ্ঞান রয়েছে ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লালের। ২০০৫ থেকে ২০২০ পর্যন্ত প্রতিরক্ষা গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

উল্লেখ্য, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস-সহ বেশ কয়েকজন ভারতীয় বংশোদ্ভূতকে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে বহাল করেছেন বিডেন। তবে মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে এর আগে নাসার চন্দ্রাভিযানের জন্য যে ১৮ জন মহাকাশচারীকে বেছে নেওয়া হয়েছে, তাঁদের অন্যতম ভারতীয় বংশোদ্ভূত রাজা জন ভুরপুতুর চারি। এর আগে নাসার মহাকাশ অভিযানে দুই ভারতীয় বংশোদ্ভূতকে বেছে নেওয়া হয়েছিল। তবে কল্পনা চাওলা ও সুনীতা উইলিয়ামস দু’জনেই মহিলা ছিলেন।

[আরও পড়ুন: চলতি বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত গ্রেটা থুনবার্গ, অ্যালেক্সেই নাভালনি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement