এমন রঙিন চাঁদ! NASA’র শেয়ার করা ছবি দেখে বিস্মিত মহাকাশপ্রেমীরা

04:38 PM Aug 06, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল: পৃথিবীর সবচেয়ে নিকটাত্মীয় চাঁদ (Moon)। তাকে ঘিরে যুগ যুগ ধরে কতই না কল্পনা। এবার সামনে এল চাঁদের এক রঙিন ছবি। নানা রঙে রাঙানো ওই ছবি দেখলে তাক লেগে যেতে বাধ্য। সম্প্রতি NASA শেয়ার করেছে আশ্চর্য সুন্দর ছবিটি। মার্কিন মহাকাশ সংস্থার ‘গ্যালিলিও’ মহাকাশযানের তোলা ওই ছবি দেখে স্বাভাবিক ভাবেই মুগ্ধ মহাকাশপ্রেমীরা।

Advertisement

কিন্তু চাঁদের শরীর জুড়ে কীভাবে দেখা গেল এমন রঙের দাপট? এই পদ্ধতিকে বলা হয় ‘ফলস কালার মোজাইক’। যা কিনা ৫৩টি ছবির সমষ্টি থেকে তৈরি। চাঁদের বিভিন্ন অংশকে বুঝে নিতে সাহায্য করবে ওই রংগুলি। যেমন উজ্জ্বল গোলাপি রঙের অংশগুলি চাঁদের উঁচু পার্বত্য অঞ্চলকে চিহ্নিত করছে। উজ্জ্বল নীল রঙের অংশ হল চাঁদের সেই অংশ যেখানে ১৯৬৯ সালে অবতরণ করেছিলেন নিল আর্মস্ট্রংরা। সবুজ ও কমলা চিহ্নিত অংশের থেকে ওই অংশে টাইটানিয়াম বেশি পরিমাণে পাওয়া যায়। হালকা নীল অংশের এলাকায় উল্কাপাতের ক্ষতিকর প্রভাব বেশি। এভাবেই নানা রঙের মাধ্যমে চাঁদের বিভিন্ন এলাকার মধ্যে পার্থক্য বোঝা সম্ভব।

[আরও পড়ুন: বাজছে বিপদঘণ্টি, এই সপ্তাহেই Greenland-এর বরফগলা জলে ডুবতে চলেছে Florida]

Advertising
Advertising

তবে এই ছবিটি সাম্প্রতিক ছবি নয়। ১৯৯২ সালের ৭ ডিসেম্বর ওই ছবি তোলে ‘গ্যালিলিও’। প্রসঙ্গত, ওই মহাকাশযানের আসল মিশন ছিল বৃহস্পতি। ১৯৯৫ থেকে ২০০৩ সাল পর্যন্ত সৌরজগতের সবচেয়ে বড় গ্রহের চারপাশে চক্কর কেটেছিল যানটি। তার বছর তিনেক আগে বৃহস্পতির উদ্দেশে তার যাত্রাপথের সময়ই চাঁদের ওই ছবি তুলেছিল নাসার মহাকাশযানটি।

‘গ্যালিলিও’ই একমাত্র মহাকাশযান যে বৃহস্পতির চারদিকে প্রদক্ষিণ করেছে। ১৯৭৩ সাল থেকে বহু মহাকাশযান বৃহস্পতির পাশ দিয়ে গেলেও একমাত্র গ্যালিলিওর আগে বা পরে আর কোনও যানই বৃহস্পতিকে প্রদক্ষিণ করেনি।

[আরও পড়ুন: আইনস্টাইনের তত্ত্ব নির্ভুল, Black hole-এর পিছনে আলোর সন্ধান পেলেন বিজ্ঞানীরা]

Advertisement
Next