Advertisement

মিলল ডাইনোসরদের নয়া প্রজাতির সন্ধান! দাপিয়ে বেড়াত ১৩ কোটি বছর আগে

09:54 PM Jul 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডাইনোসর (Dinosaur)। মানুষের আগে এই পৃথিবীতে দাপিয়ে বেড়ানো এই অতিকায় প্রাণীদের নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। উনবিংশ শতাব্দীতে প্রথম ফসিল খুঁজে পাওয়ার পর থেকে আজও ডাইনোসর নিয়ে নতুন নতুন আবিষ্কার হয়ে চলেছে। সুদূর অতীত খুঁড়ে নিত্যনতুন তথ্য অনুসন্ধানের চেষ্টায় থাকেন বিজ্ঞানীরা। এবার আবিষ্কৃত হল ডাইনোসরের একেবারে নতুন এক প্রজাতি (New dinosaur species)। স্পেনের (Spain) এক শহরে উদ্ধার হয়েছিল এই ডাইনোসরের জীবাশ্ম।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

তবে এই ডাইনোসর আবিষ্কার হয়েছিল দীর্ঘদিন আগে। ১৯৯৮ সালে মাটি খুঁড়ে এই ডাইনোসরের চোয়ালের জীবাশ্ম মিলেছিল। তারপর তা রাখা হয়েছিল সিঙ্কটোরেস মিউজিয়ামে। সেই নমুনাটি নিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা জানতে পেরেছেন আজ থেকে ১৩ কোটি বছর আগে পৃথিবীতে ছিল এই ডাইনোসরদের অস্তিত্ব। এটি একেবারেই একটি নতুন প্রজাতি।

[আরও পডুন: আলু নয়, মঙ্গলের চাঁদ! লালগ্রহের উপগ্রহের ছবি পোস্ট করে অবাক করল NASA]

বিখ্যাত স্পেনীয় ভূবিজ্ঞানী ও তাঁর শহরের নামানুসারে এই প্রজাতির নাম দেওয়া হয়েছে পোর্তেলসরাস সসবায়নাতি। এর সঙ্গে মিল রয়েছে Ouranosaurus nigeriensis ও Bolong yixianensis ডাইনোসরদের। এরা যথাক্রমে পশ্চিম আফ্রিকা ও চিনে বসবাস করত।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

‘প্লস ওয়ান’ জার্নালে প্রকাশিত হয়েছে এই নয়া প্রজাতির ডাইনসোরদের নিয়ে গবেষণাপত্র। তাতে বলা হয়েছে, বিজ্ঞানীদের ধারণা ২০ থেকে ২৬ ফুট লম্বা হত এরা। ওজন প্রায় ৩ হাজার ৬০০ কেজি! অতিকায় ভারী শরীর নিয়ে হেঁটে চলে বেড়াত এই নয়া প্রজাতির ডাইনোসর। তাদের তীক্ষ্ণ নখ, বড় নাসারন্ধ্র ও বিরাট লেজ ছিল। প্রসঙ্গত, কিছুদিন আগে অস্ট্রেলিয়ায় সন্ধান মিলেছিল ‘অস্ট্রালোটাইটান কুপারেনসিস’ ডাইনোসরের। সারা পৃথিবীর প্রথম পাঁচ অতিকায় ডাইনোসরের মধ্যে অন্যতম তারা। কেবল অস্ট্রেলিয়ার (Australia) নিরিখে এরাই বৃহত্তম। এই নতুন প্রজাতির চলতি নাম ‘কুপার’।

[আরও পডুন: চাঁদের কক্ষপথে ‘বাড়ি’ নির্মাণ! মার্কিন প্রতিরক্ষা সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধল NASA]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next