shono
Advertisement

ভারতের চন্দ্রযানকে টেক্কা? চাঁদের মাটিতে মহাকাশযান পাঠাল রাশিয়া

ভারতের চন্দ্রযানের আগেই চাঁদের মাটিতে নামতে পারে রাশিয়ার লুনা ২৫।
Posted: 10:12 AM Aug 11, 2023Updated: 10:12 AM Aug 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের পরে এবার চাঁদে অভিযান শুরু করল রাশিয়া (Russia)। চাঁদের দক্ষিণ মেরু এলাকায় জলের সন্ধানে লুনা ২৫ নামে মহাকাশযান পাঠিয়েছে তারা। প্রায় ৫০ বছর পরে ফের মহাকাশে অভিযান করছে রাশিয়া। প্রসঙ্গত, কয়েকদিন আগেই চাঁদের মাটিতে চন্দ্রযান (Chandrayaan) পাঠিয়েছে ভারত। তবে বিশেষজ্ঞদের অনুমান, ভারতের চন্দ্রযানের আগেই চাঁদের মাটিতে নামতে পারে রাশিয়ার লুনা ২৫। সেটা হলে প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছবে রাশিয়াই।

Advertisement

মস্কোর স্থানীয় সময় শুক্রবার ভোররাত নাগাদ উৎক্ষেপণ করা হয় লুনা ২৫। জানা গিয়েছে, মাত্র পাঁচদিনের মধ্যেই চাঁদের কক্ষপথে পৌঁছে যাবে রাশিয়ান চন্দ্রযানটি। উপযুক্ত স্থান খুঁজে চাঁদের মাটিতে নেমে পড়বে লুনা ২৫। তার জন্য তিন থেকে সাত দিনের মধ্যেই এই প্রক্রিয়া শেষ হয়ে যাবে বলে অনুমান করছেন সেদেশের বিজ্ঞানীরা। সবকিছু ঠিক থাকলে আগামী ২১ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে নামতে চলেছে লুনা ২৫। 

[আরও পড়ুন: ফের রাজ্যের সঙ্গে সংঘাত, এবার স্বাস্থ্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সরালেন রাজ্যপাল]

জানা গিয়েছে, একটি ছোট গাড়ির সমান আয়তন রুশ মহাকাশ যানটির। আগামী এক বছর ধরে চাঁদের দক্ষিণ মেরু এলাকায় কাজ করবে লুনা ২৫। এই এলাকায় জলের সন্ধান মিলতে পারে বলে দাবি করেছে নাসা-সহ একাধিক মহাকাশ বিশেষজ্ঞ সংস্থা। বিজ্ঞানীদের অনুমান, বহুদিন ধরে জল জমে বরফ হয়ে গিয়েছে চাঁদের এই অংশে। তবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে গিয়ে ভেঙে পড়েছে ভারতের চন্দ্রযান। ব্যর্থ হয়েছে জাপান ও ইজরায়েলের মহাকাশযানগুলিও। রাশিয়ার লুনা ২৫র সাফল্য নিয়েও প্রশ্ন থাকছে।

তবে রাশিয়ার তরফে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই চাঁদে অভিযান করার পরিকল্পনা ছিল তাদের। কিন্তু ২০২২ সাল থেকে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার জেরে পিছিয়ে যায় উৎক্ষেপণ। অবশেষে শুক্রবার পাড়ি দিল রাশিয়ার চন্দ্রযান। প্রসঙ্গত, ১৯৭৬ সালের পর এই প্রথমবার চাঁদে মহাকাশযান পাঠাচ্ছে রাশিয়া। 

[আরও পড়ুন: যাদবপুরে ছাত্র মৃত্যু: স্বপ্ননীলের বাবাকে ফোন উদ্বিগ্ন মুখ্যমন্ত্রীর, হস্টেল নিয়ে নয়া নির্দেশিকা বিশ্ববিদ্যালয়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement