shono
Advertisement
Earth

বহির্বিশ্বে মিলল প্রাণের সন্ধান! জেমস ওয়েব টেলিস্কোপের তথ্যে চাঞ্চল্য

কী বলছেন বিজ্ঞানীরা?
Posted: 11:13 PM Apr 28, 2024Updated: 11:21 PM Apr 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহির্বিশ্বেও রয়েছে প্রাণ। নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে ধরা পড়া তথ্য অনুযায়ী বিজ্ঞানীদের দাবি, মহাকাশে এমন কিছুর সূত্র খুঁজে পেয়েছেন যা শেষ পর্যন্ত প্রমাণ করতে পারবে পৃথিবী ছাড়া অন্যত্রও প্রাণের অস্তিত্ব রয়েছে। যা নিয়ে স্বাভাবিকভাবেই প্রবল আলোড়ন পড়ে গিয়েছে বৈজ্ঞানিক মহলে।

Advertisement

বিষয়টা ঠিক কী? ২৬ এপ্রিলের টাইমসের প্রতিবেদন অনুযায়ী, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মাধ্যমে বিজ্ঞানীরা মহাকাশে  লুকানো এমন এক গ্যাসের সন্ধান পেয়েছেন, যা প্রমাণ করতে পারে যে পৃথিবী ছাড়া অন্যত্রও প্রাণের অস্তিত্ব রয়েছে। কি এই গ্যাস? জানা গিয়েছে, এটি ডাইমিথাইল সালফাইড। নাসার মতে, এই গ্যাস শুধুমাত্র প্রাণ দ্বারা উৎপাদিত হয়। ফলত বিজ্ঞানীরা মোটের উপর নিশ্চিত যে, মহাজগতেও রয়েছে প্রাণ।

[আরও পড়ুন: ‘আমার মতো এত কাজ কেউ করেনি’, মুখ্যমন্ত্রীর মন্তব্যের পরই মুখ খুললেন সুজাপুরের বিধায়ক]

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বরেই মহাকাশে পাড়ি দিয়েছিল উচ্চপ্রযুক্তি সম্পন্ন জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (James Webb Space Telescope)। দীর্ঘ দু’ সপ্তাহ পরে তা কর্মক্ষম হয়ে ওঠে। হাবল স্পেস টেলিস্কোপের উত্তরসূরি তারপর থেকেই মহাজাগতিক আশ্চর্য সব ছবি পাঠিয়ে চলেছে। হাবলের তুলনায় তার ছবিগুলি আরও নিখুঁত, আরও স্পষ্ট। মহাকাশের এই খুব শক্তিশালী টেলিস্কোপটি বানাতে নাসার (NASA) সঙ্গে হাত মিলিয়েছিল ইউরোপিয়ান স্পেস এজেন্সি এবং কানাডিয়ান স্পেস এজেন্সি। আগামী এক দশক মহাকাশে সন্ধানী দৃষ্টি নিয়ে ঘোরাফেরা করবে নাসার অত্যাধুনিক টেলিস্কোপটি। তুলে ধরবে রহস্যময় ব্রহ্মাণ্ডের নানা সুদূর প্রান্তের ছবি। যা হদিশ দেবে এই বিপুল বিশ্বের নানা অজানা তথ্যের।

[আরও পড়ুন: বঙ্গে মুখ্যমন্ত্রীর মুখ কি শুভেন্দু? সোজাসাপ্টা জবাব দিলীপ ঘোষের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement