shono
Advertisement

‘পৃথিবীর গভীরতর অসুখ’, ধ্বংসের কিনারায় সভ্যতা! সতর্ক করলেন বিজ্ঞানীরা

কতটা বিপন্ন পৃথিবীর জীবজগৎ, উঠে এল গবেষণায়।
Posted: 05:14 PM Jun 01, 2023Updated: 05:15 PM Jun 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পৃথিবীর গভীর গভীরতর অসুখ এখন’। জীবনানন্দ দাশের লেখা এই লাইনই এখন বিজ্ঞানীদের মুখে। ‘মানুষের বাড়ি’ নীল গ্রহ এখন ‘ডেঞ্জার জোনে’। তার ফলে বিপন্ন মানবসভ্যতাও। সম্প্রতি ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত হয়েছে এমনই এক রিপোর্ট। সারা বিশ্বের তাবড় প্রকৃতিবিজ্ঞানী ও সমাজবিজ্ঞানীদের এক আন্তর্জাতিক সংগঠন ‘আর্থ কমিশন’ এই রিপোর্ট তৈরি করেছে।

Advertisement

সেই নয়া রিপোর্টের দাবি, যে আটটি নিরাপত্তা বলয় রয়েছে তার সাতটিকেই পেরিয়ে গিয়েছে পৃথিবী! ফলে মানুষ-সহ এই গ্রহের সমগ্র জীবজগৎই পড়েছে বড়সড় সংকটে। জলবায়ু, বায়ুদূষণ, কীটনাশকের অপব্যবহারের ফলে জলে নাইট্রোজেন দূষণ, ভূগর্ভস্থ জল সরবরাহ, ভূপৃষ্ঠের দূষণমুক্ত জলের অভাবের মতো নানা বিষয়ই তুলে ধরা হয়েছে সেই রিপোর্টে।

[আরও পড়ুন: বাড়ির পাঁচিল নিয়ে বিবাদের জের, ভাইপোকে মেরে ঝুলিয়ে দিল কাকার পরিবার!]

গবেষণায় উঠে এসেছে এই বিপদের ‘হটস্পট’গুলিও। পূর্ব ইউরোপ, দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকার একাংশ, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ব্রাজিল, মেক্সিকো, চিনের অধিকাং অঞ্চল, পশ্চিম আমেরিকা রয়েছে সেই তালিকায়। গোটা রিপোর্ট জুড়েই রয়েছে ‘সিঁদুরে মেঘে’র কথা। বলা হয়েছে, যেভাবে একজন মানুষের বার্ষিক চেক আপ প্রয়োজন, সেভাবেই পৃথিবীকেও (Earth) বার্ষিক পরীক্ষা করে দেখা দরকার। এখন থেকেই সতর্ক না হতে পারলে পৃথিবীর অসুখ যে সভ্যতাকেই ধ্বংস করে দেবে, সেই আশঙ্কাই ক্রমে তীব্র হচ্ছে।

[আরও পড়ুন: ‘মন্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে’, মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে যোগ দিয়ে ‘সুর বদল’ উচ্চমাধ্যমিকে চতুর্থ প্রেরণার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement