shono
Advertisement

মহাকাশে নৈশভোজ! গাঁটের কড়ি খসালেই মিলবে সুযোগ, যাবেন নাকি?

কত খরচ পড়বে?
Posted: 03:29 PM Mar 17, 2024Updated: 03:29 PM Mar 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটু নিভৃতে প্রেমিকার সঙ্গে সময় কাটাবেন। ভাবছেন নির্জন পরিসরে কোথায় নৈশভোজের পরিকল্পনা করা যায়? একেবারে মহাকাশেই (Space) তো হতে পারে ‘অপার্থিব’ এক ডিনার ডেট! না, কোনও সাইফি গল্পের প্লট নয়। সত্যি সত্যিই এমন সুযোগ রয়েছে। তবে পকেট থেকে খসাতে হবে ভারী অঙ্কের অর্থ। তাহলেই কেল্লা ফতে। ব্যাপারটা কী?

Advertisement

‘স্পেস ভিআইপি’ নামের এক স্পেস-টুরিজম সংস্থা এই রকমই এক দুর্লভ অভিজ্ঞতার সুযোগ করে দিচ্ছে মহাকাশপ্রেমীদের জন্য। ডেনমার্কের বিখ্যাত রাঁধুনি রাসমুস মাঙ্ক রয়েছেন সেই রান্নার দায়িত্বে। খরচ কেমন? ৪ লক্ষ ৯৫ হাজার মার্কিন ডলার। ভারতীয় অঙ্কে ৪ কোটি টাকার সামান্য বেশি। পৃথিবীর আবহাওয়ামণ্ডলের ৯৯ শতাংশ পরিবেশেই মহাকাশে বসে নৈশভোজের বন্দোবস্ত করে দিচ্ছে ওই সংস্থা। জানা যাচ্ছে, এই মিশনের জন্য যে টাকা উঠবে তার পুরোটাই স্পেস প্রাইজ ফাউন্ডেশনের কাছে সরাসরি পৌঁছে যাবে। বিজ্ঞান ও প্রযুক্তিতে লিঙ্গসাম্যের দিকটির প্রচারের কাজ করে সংস্থাটি।

[আরও পড়ুন: লোকসভার সঙ্গে কেন বিধানসভা ভোট নয় কাশ্মীরে? পাঁচ বছর আগের অজুহাতই ফের দিল কমিশন]

এমন এক অসামান্য পরিষেবার ঘোষণা হতেই সাড়া পড়ে গিয়েছে। ২৪ ঘণ্টার মধ্যেই নাকি অনেকে জানিয়েছেন, তাঁরা আগ্রহী। ঠিক কীভাবে যাওয়া যাবে মহাশূন্যে? একটি অত্যাধুনিক প্রযুক্তির বেলুনে করে মহাকাশচারীদের নিয়ে যাওয়া হবে সমুদ্রপৃষ্ঠ থেকে ১ লক্ষ ফুট উপরে। সেখানেই মিলবে আকর্ষণীয় খাবার। আগামী বছর থেকেই শুরু হবে পরিষেবা। তবে ঠিক কী মেনু থাকবে তা এখনও স্থির হয়নি।

[আরও পড়ুন: রেস্তরাঁয় বন্ধুদের সঙ্গে নৈশভোজের সময় হামলা, গুলি ও ছোরার কোপে খুন যুবক!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement