Advertisement

সংঘাতের আবহেই আগামী বছরে রুশ মহিলা নভোচরকে মহাকাশে পাঠাবে আমেরিকা

07:34 PM Dec 21, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে ইউক্রেন নিয়ে নতুন করে তৈরি হওয়া সংঘাতের আবহ। অন্যদিকে মস্কোর অ্যান্টি-স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র পরীক্ষা। যাকে কেন্দ্র করে রাশিয়া-আমেরিকার মধ্যে সম্পর্কের টানাপোড়েন যখন বাড়তে শুরু করেছে সেই সময়ই জানা গেল এক অন্য খবর। ২০২২ সালে এলন মাস্কের স্পেস এক্স মহাকাশে পাঠাবে এক রুশ নভোচরকে। এব্য়াপারে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও রাশিয়ার (Russia) মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের মধ্যে একটি চুক্তি হতে চলেছে। সবকিছু ঠিক থাকলেই আগামী বছরে পৃথিবী থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মাস্কের রকেটেই পাড়ি দেবেন ওই তরুণী।

Advertisement

এব্যাপারে বলতে গিয়ে স্পেস স্টেশনের প্রোগ্রাম ম্যানেজার জোয়েল মন্টালবানো এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ”ক্রু-৫ মিশনে এরপর এক নভোচরকে পাঠানো হবে। পরে সয়ুজ মিশনে এক নাসার (NASA) নভোচরকে পাঠানো হবে। এব্যাপারে চূড়ান্ত পরিকল্পনা তৈরি করা হচ্ছে।”

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: বাংলার বিলুপ্তপ্রায় গাছ রক্ষা করতে মরিয়া বনদপ্তর, হাতিয়ার জাপানি প্রযুক্তি]

মহাকাশে বরাবরই দুই যুযুধান প্রতিপক্ষ রাশিয়া ও আমেরিকা। এই পরিস্থিতিতে নয়া চুক্তি আগামী বছরের প্রথমার্ধের মধ্যেই চূড়ান্ত হয়ে যাবে। ওই সময়ই নাসা প্রধান বিল নেলসন মস্কো যাবেন।

Advertising
Advertising

এরপরই রসকসমসের একমাত্র মহিলা নভোচর আনা কিকিনাকে পাঠানো হবে মহাকাশে। ইতিমধ্যেই স্পেস এক্সের সঙ্গে প্রশিক্ষণ নেওয়া শুরু করে দিয়েছেন তিনি। এরপর ক্রু-৫ মিশনের অংশ হিসেবে তিনি যোগ দেবেন অন্য দুই নভোচর নিকোল মান ও জোশ কাসসাদা।

[আরও পড়ুন: মহাকাশে আরও তীক্ষ্ণ হবে নজরদারি, বড়দিনের আগেই রওনা দেবে হাবলের উত্তরসূরি]

মহাকাশ অভিযানে রাশিয়ার সঙ্গে আমেরিকার টক্কর থাকলেও গত নভেম্বর পর্যন্ত বহু ক্ষেত্রেই তারা একযোগে কাজ করেছে। কিন্তু এরপরই পুতিনের দেশের বিরুদ্ধে অভিযোগ তোলে ওয়াশিংটন। সেই সময় অ্যান্টি-স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে গিয়ে সমস্যায় পড়ে রাশিয়া। দুর্ঘটনার কবলে পড়তে হয়েছিল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনকে। তবে এবার ফের একযোগে কাজ করার প্রস্তুতি নিল দুই দেশ।

Advertisement
Next