shono
Advertisement

Breaking News

Alien

ধরা পড়েছে ভিনগ্রহীদের অস্তিত্ব! প্রমাণ মিলবে নভেম্বরেই, দাবি নাসার চিত্র পরিচালকের

টেলিস্কোপে ধরা পড়েছে ভিনগ্রহীদের পাঠানো সিগন্যাল।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 07:48 PM Oct 16, 2024Updated: 08:16 PM Oct 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিনগ্রহীদের অস্তিত্ব নিয়ে বিতর্ক চলছে এবং আগামীতেও চলবে। তবে এবার পৃথিবী থেকে দূরে আবারও তাদের উপস্থিতি ধরা পড়েছে। আর সেই প্রমাণ আগামী নভেম্বর মাসে সর্বসমক্ষে আনা হবে। এমনটাই ঘোষণা করে চমকে দিয়েছেন নাসার চিত্র পরিচালক সাইমন হল‌্যান্ড। 

Advertisement

সাইমন হল‌্যান্ডের দাবি, অক্সফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীদের উদ্যোগে হওয়া একটি কর্মসূচি বিশেষভাবে ভিনগ্রহীদের অস্তিত্ব, প্রমাণ-সহ অনুসন্ধানের জন‌্যই গৃহীত হয়েছিল। এর সঙ্গে যুক্ত ছিল মার্ক জুকারবার্গের ‘ব্রেকথ্রু লিসেন প্রোজেক্ট’ও। সেই সূত্র থেকেই খবর মিলেছে যে, ভিনগ্রহীরা যে সত্যিই রয়েছে। আর তার অকাট‌্য প্রমাণও মিলেছে। অস্ট্রেলিয়ায় পার্কস টেলিস্কোপে ধরা পড়েছে ‘এলিয়েন’দের পাঠানো সিগন‌্যাল। ২০১৯ সালে সেই প্রমাণ বিজ্ঞানীদের হাতে এসেছিল, কিন্তু তখন তা প্রকাশ্যে আনা হয়নি।

নাসার চিত্র পরিচালক সংবাদমাধ‌্যমকে জানান, ‘‘মানুষ নয়, এমন প্রাণীর অস্তিত্ব ধরা পড়েছে পার্কস টেলিস্কোপে। পৃথিবী থেকে অন্তত ৪.২ আলোকবর্ষ দূরে অবস্থিত প্রক্সিমা সেন্টারি থেকে ভিনগ্রহীদের প্রেরিত বিএলসি-ওয়ান সিগন‌্যাল ধরা পড়েছিল টেলিস্কোপে। প্রক্সিমা সেন্টারি সূর্যের পর পৃথিবীর সবচেয়ে কাছের নক্ষত্র। সিগন‌্যালের ইলেকট্রোম‌্যাগনেটিক ফ্রিকোয়েন্সি পরিমাপ করে দেখা গিয়েছে ৯৮২ মেগাহার্জ। এসবই প্রমাণ করে, প্রক্সিমা সেন্টারির গা ঘেঁষে অবস্থিত কোনও ঘূর্ণায়মান গ্রহ থেকে পৃথিবীতে সিগন‌্যাল পাঠিয়েছে এলিয়েনরা।’’ তবে হল‌্যান্ডের আরও দাবি, শুধু মার্কিন বিজ্ঞানীরাই নন, ভিনগ্রহীদের অস্তিত্ব প্রমাণের জন‌্য তথ‌্য সংগ্রহ করার চেষ্টা করছেন চিনা বিজ্ঞানীরাও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভিনগ্রহীদের অস্তিত্ব নিয়ে বিতর্ক চলছে এবং আগামীতেও চলবে।
  • পৃথিবী থেকে দূরে আবারও তাদের উপস্থিতি ধরা পড়েছে। আর সেই প্রমাণ আগামী নভেম্বর মাসে সর্বসমক্ষে আনা হবে।
  • এমনটাই ঘোষণা করে চমকে দিয়েছেন নাসার চিত্র পরিচালক সাইমন হল‌্যান্ড। 
Advertisement