shono
Advertisement
Nobel

প্রোটিনের গঠন ও নকশা নিয়ে গবেষণা, রসায়নে নোবেল তিন বিজ্ঞানীর

বুধবারই ঘোষণা করল রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স।
Published By: Biswadip DeyPosted: 05:20 PM Oct 09, 2024Updated: 05:21 PM Oct 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রোটিনের গঠন এবং নকশা সংক্রান্ত অসাধারণ সাফল্যের জন্য রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী। তাঁরা হলেন ডেভিড বেকার, ডেমিস হ্যাসাবিস এবং জন এম জাম্পার। বুধবারই রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স জানিয়েছে, এবারের রসায়নে নোবেল পাচ্ছেন তাঁরা। প্রসঙ্গত, মঙ্গলবার ঘোষণা হয়েছিল পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারের। জন হোপফিল্ড ও জিওফ্রে হিন্টনকে পুরস্কৃত করা হবে কৃত্রিম নিউরাল নেটওয়ার্কসহ মেশিন লার্নিংয়ের মৌলিক আবিষ্কারের জন্য। ছটি বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়।

Advertisement

প্রোটিন হল অতিকায়, জটিল অণু। শরীরে এরা নানা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এই প্রোটিন তৈরি হয় ছোট ছোট অ্যামিনো অ্যাসিডের সমন্বয়ে। একটি দীর্ঘ শৃঙ্খলে এরা জুড়ে থাকে। মোট কুড়ি রকমের অ্যামিনো অ্যাসিড রয়েছে। এদের বিন্যাসই নির্ণয় করে প্রোটিনের গঠন ও ভূমিকা। আর এই বিষয়েই গবেষণা করে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী।

পুরস্কার দুভাগে দেওয়া হয়েছে। আমেরিকার সিয়াটলের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড বেকার প্রোটিনের কম্পিউটার-ভিত্তিক নকশার জন্য পুরস্কৃত হবেন। ২০০৩ সালে একটি নতুন প্রোটিনের নকশা তৈরি করেছিলেন তিনি। সেই গবেষণাতেই মিলল সাফল্য। অন্যদিকে গুগল ডিপমাইন্ডের দুই বিজ্ঞানী ডেমিস হ্যাসাবিস ও জন এম জাম্পার পুরস্কার পাবেন প্রোটিনের জটিল গঠন পূর্বানুমানের জন্য। এই সংক্রান্ত একটি এআই মডেল নির্মাণ করেছেন তাঁরা। ২০২০ সালে ডেমিস ও জাম্পার মডেলটি তৈরি করেন। আলফাফোল্ড২ নামের ওই মডেলটিতে ২০ কোটি প্রোটিনের ভারচুয়াল গঠন দেখানো হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রোটিনের গঠন এবং নকশা সংক্রান্ত অসাধারণ সাফল্যের জন্য রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী।
  • তাঁরা হলেন ডেভিড বেকার, ডেমিস হ্যাসাবিস এবং জন এম জাম্পার।
  • বুধবারই রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স জানিয়েছে, এবারের রসায়নে নোবেল পাচ্ছেন তাঁরা।
Advertisement