Advertisement

পরিবেশকে সুস্থ করতে অভিনব উদ্যোগ, পুরুলিয়ায় চালু Tree Ambulance

04:08 PM Jul 17, 2021 |
Advertisement
Advertisement

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: ধোঁয়া-ধুলো-দূষণে ধুঁকছে পরিবেশ। সেই ধুঁকতে থাকা পরিবেশকে সুস্থ করতে পুরুলিয়ায় (Purulia) চালু হল ‘ট্রি অ্যাম্বুল্যান্স’ (Tree Ambulance)। শুক্রবার পুরুলিয়া শহরের উপকণ্ঠে সুরুলিয়া মিনি জু’তে জেলার বনমহোৎসবের মূল অনুষ্ঠানে এই ‘ট্রি অ্যাম্বুল্যান্স’-এর উদ্বোধন করা হয়। কিন্তু কী এই ‘ট্রি অ্যাম্বুল্যান্স’?

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শিল্পায়নের সঙ্গে পা মিলিয়ে দূষিত হচ্ছে পরিবেশ। শিল্প-কারখানা, গাড়ির ধোঁয়ায় ক্রমশ অসুস্থ হয়ে পড়ছে বিশ্ব। ফলস্বরূপ চাহিদা বাড়ছে গাছের। পরিবেশকে বাঁচাতে গাছের প্রয়োজনীয়তা কতটা, তা হাতে ধরে বুঝিয়ে দিয়েছে মহামারী পরিস্থিতি। পরিবেশকে সুস্থ করতে প্রয়োজন গাছের। সে কথা রাঙামাটির জেলা পুরুলিয়ার বাসিন্দাদের বোঝাতেই এবার নয়া উদ্যোগ নেওয়া হয়েছে। জেলার বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াবে এই ‘ট্রি অ্যাম্বুল্যান্স’। যার অন্যতম কাজ গাছের চারা বিতরণ করা। এবং আমজনতাকে গাছের প্রয়োজনীয়তা বোঝানো। বনমহোৎসবের সপ্তাহব্যাপী অনুষ্ঠানে ২০ জুলাই পর্যন্ত সমগ্র জেলাজুড়ে এই অ্যাম্বুল্যান্স থেকে গাছ বিলি করবে বনদপ্তর।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: আলু নয়, মঙ্গলের চাঁদ! লালগ্রহের উপগ্রহের ছবি পোস্ট করে অবাক করল NASA]

এদিন ‘ফ্ল্যাগ অফ’ করে অ্যাম্বুল্যান্সের উদ্বোধন করেন ওই অনুষ্ঠানের উদ্বোধক ও সভাপতি তথা পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়। কলকারখানার দূষণে পরিবেশ যেমন দূষিত হয়ে যাচ্ছে, তেমনই ধারাবাহিক নির্মাণ কাজের জন্য রোজ কাটা পড়ছে গাছ। উষ্ণায়ণে অসুস্থ হয়ে যাচ্ছে পরিবেশ। তাই আরও বেশি করে গাছ লাগানোর শপথ নিয়েই এই ‘ট্রি অ্যাম্বুল্যান্স’-এর কর্মসূচি পুরুলিয়া বনদপ্তরের। কংসাবতী দক্ষিণ বনবিভাগের ডিএফও অর্ণব সেনগুপ্ত বলেন, “মানুষের অসুস্থতায় অ্যাম্বুল্যান্স যেমন পরিষেবা দেয়। তেমনই পরিবেশের অসুস্থতায় তাকে সুস্থ করতে সাহায্য করবে এই ‘ট্রি অ্যাম্বুল্যান্স’। এই অ্যাম্বুল্যান্স সমগ্র জেলাজুড়ে বনমহোৎসব চলাকালীন গাছ বিলি করবে। মানুষকে সচেতনও করবে। ” এই প্রকল্পের উদ্দেশ্যই হল সাধারণ মানুষকে বৃক্ষরোপণে আরও উৎসাহিত করা।

[আরও পড়ুন: আরও এগোল ভারতের ‘Mission Gaganyaan’, পরীক্ষায় পাশ প্রকল্পের মেরুদণ্ড ‘বিকাশ’ ইঞ্জিনের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next