Advertisement

OMG! এ তো কচ্ছপের ‘সুনামি’, আসল ব্যাপারটা জানেন?

07:03 PM Dec 19, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন ছোটখাটো এক সুনামি (Tsunami)! তবে সমুদ্রের জলের নয়, কচ্ছপের (Turtle)। ব্রাজিলের একটি দ্বীপে প্রায় ৯২ হাজার কচ্ছপ জমা হয়েছে। সেই ভিডিওই আপাতত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। নেটিজেনদের মন কেড়েছে ওই কচ্ছপদের কীর্তিকলাপ। 

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ব্রাজিলের আমাজন নদীর শাখা পারাস নদীর ধারে একটি দ্বীপেই এমন অদ্ভুত চিত্র দেখা গিয়েছে। আসলে ওই দ্বীপটি কচ্ছপদের ডিপ পারার জন্য সংরক্ষিত এলাকা। প্রতি বছর নির্দিষ্ট সময় এই এলাকায় ডিপ পারতে, প্রজনন ক্রিয়ার সঙ্গী খুঁজতে হাজির হয় হাজার-হাজার কচ্ছপ। মহামারীর বছরেও তার অন্যথা হয়নি।

[আরও পড়ুন : রোহিঙ্গাদের বসতি তৈরিতে পরিবেশের ক্ষতি, বাংলাদেশে ধ্বংস হাজার হাজার একর বনাঞ্চল]

Wildlife Conservation Society-র তরফে ভিডিওটি শেয়ার করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, ব্রাজিলের ওই দ্বীপে ৯০ হাজারেরও বেশি Giant South American River প্রজাতির কচ্ছপ জড়ো হয়েছে। গণ প্রজনন চলছে সেখানে। Wildlife Conservation Society জানিয়েছে, একদিনে ৭১ হাজার প্রজনন ঘটছে। পরের দিন আরও ২১ হাজার প্রজনন হয়েছে।

তাঁরা আরও জানিয়েছে, প্রজনন ক্রিয়া সম্পন্ন হলে মেয়ে কচ্ছপগুলির শারীরিক অবস্থা পরীক্ষা করে দেখা হয়। তারপর আবার তাঁদের বাসস্থানে ফিরিয়ে দিয়ে আসা হয়। মূলত, বিলুপ্তপ্রায় প্রাণীদের অস্তিত্ব টিকিয়ে রাতেই গণপ্রজননের পথ ধরতে হয়। Wildlife Conservation Society-এর অ্যাকোয়া টার্টল বিশেষজ্ঞ ক্যামিলিয়া ফেরারা জানিয়েছেন, “গণপ্রজনন দক্ষিণ আমেরিকার নদীর জায়ান্ট কচ্ছপদের জীবনে্র একটা বিশেষ মুহূর্ত। এই সময় থেকে তাঁদের কার্যত নতুন জীবন শুরু হয়।” এবারের গণপ্রজননের ভিডিওটি নিমেষে ভাইরাল হয়েছে। এখনও অবধি ২০ হাজারর ৫০০ বার দেখা হয়েছে ভিডিওটি।

[আরও পড়ুন : বায়ুদূষণেই কিশোরীর প্রাণহানি! ব্রিটেনে প্রথমবার মৃত্যুতে দায়ী করা হল এই কারণকে]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next