shono
Advertisement

জলবায়ু বদল, সারা বিশ্বেই ঈশান কোণে অশনি সংকেত দেখছে রাষ্ট্রসংঘ

এখনই সাবধান না হলে মহাবিপদ আসন্ন।
Posted: 02:16 PM Apr 22, 2023Updated: 02:18 PM Apr 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এল নিনোর বছর এটা। শুধু বাংলা কিংবা ভারত নয়। কড়া রোদের চোখরাঙানি গোটা বিশ্বজুড়েই। গরম আর জলের অভাবে প্রাণ আইঢাই শুধু নয়। রাষ্ট্রসংঘ (United Nations) যে সতর্কবার্তা দিচ্ছে, তাতে যথেষ্ট চিন্তার কারণ রয়েছে। রাষ্ট্রসংঘের সতর্কবার্তা, বিশ্বজুড়েই বদল আসছে জলবায়ুর (Climate Change)। যার জেরে শুধু প্রবল গরম (Hot) নয়। হতে চলেছে আরও অনেক কিছুই, যা হতে পারে প্রাণঘাতী।

Advertisement

কী সেসব সর্বনাশা কাণ্ডকারখানা? রাষ্ট্রসংঘের সমীক্ষা বলছে, কমে যাবে ফসল উৎপাদনের হার। বাড়বে তাপপ্রবাহ (Heat wave)। বাড়বে দাবানলের আশঙ্কা। প্রাণহানিও হবে অনেক বেশি। রাষ্ট্রসংঘের জলবায়ু বিষয়ক শাখা ওয়ার্ল্ড মেটেরিওলজিক‌্যাল অর্গানাইজেশন (WMO)-র এক সাম্প্রতিক রিপোর্ট জানাচ্ছে, সারা বিশ্বেই গ্রিন হাউস গ‌্যাসের পরিমাণ বাড়ছে। ২০২২ সালেই কার্বন ডাই অক্সাইড, মিথেন এবং নাইট্রাস অক্সাইডের বৃদ্ধি লক্ষ করা গিয়েছে। আর বায়ুমণ্ডলে এই গ‌্যাস বৃদ্ধির কারণে উত্তাপ বাড়ছে সর্বত্র।

[আরও পড়ুন: ‘আবার বিবাহ অভিযান’-এর ফাঁদে অঙ্কুশ-অনির্বাণ-রুদ্রনীল, এবার তুলকালাম থাইল্যান্ডে]

২০২২ সালে তাপপ্রবাহের কারণেই গোটা ইউরোপে (Europe) ১৫,৭০০-র বেশি মানুষের মৃত্যু হয়েছে। খরা এবং বন‌্যা, দু’য়েরই প্রবণতা বৃদ্ধি পেয়েছে বলে জানানো হয়েছে। আন্টার্কটিকায় (Antarctica) বরফের পরিমাণ কমেছে। গত আট বছরেই উত্তাপ বেড়েছে গোটা বিশ্বে। যে সমস্ত এলাকায় গড়ে ১৮ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকে সাধারণত, সেখানে তাপমাত্রা বেড়েছে দেড় ডিগ্রি। যদিও এর মোকাবিলায় আশু কী পদক্ষেপ করা যেতে পারে, তা নিয়ে কোনও তথ‌্য দেয়নি ডব্লুএমও। তবে এখনই সতর্ক হওয়ার জন‌্য কড়া বার্তা দিচ্ছে রাষ্ট্রসংঘ। অবিলম্বে সাবধান না হলে মহাবিপদ আসন্ন।

[আরও পড়ুন: রাজ্যের কোন গাড়ি কে চালাচ্ছেন, জানাতে হবে পরিবহণ দপ্তরে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement