ইউরেনাস থেকে ঠিকরে বেরচ্ছে এক্স-রে! কারণ নিয়ে সংশয়ে গবেষকরা

07:43 PM Apr 05, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌরজগতের সপ্তম গ্রহ ইউরেনাস (Uranus)। তার গা থেকেই ঠিকরে বেরোচ্ছে আলোক তরঙ্গ। বিজ্ঞানের ভাষায় এক্স-রে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই এক্স-রের কথা জানিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: নিউটাউনের বাজারকে প্লাস্টিকমুক্ত করার উদ্যোগ, খোঁজ চলছে বিকল্পের]

নাসার (Nasa) তৈরি ভয়জার-২ স্পেসক্রাফ্ট অনেকদিন ইউরেনাসের গতিবিধি জানতে ঘুরে বেড়াচ্ছে। সেই স্পেসক্রাফ্ট থেকেই জানা গিয়েছে, ইউরেনাস থেকে বেরিয়ে আসছে মহাজাগতিক রশ্মি। তবে শুধু ভয়জার-২ স্পেসক্রাফ্টই নয়। হাবল টেলিস্কোপের রিপোর্টও একই কথা বলছে। হাবলের রিপোর্ট বলছে, সেকেন্ডে সেকেন্ডে ছিটকে বেরিয়ে আসছে এক্স-রে। নাসার ওয়েবসাইট মারফত জানা গিয়েছে, এর আগে ২০০২ সালে চন্দ্রা টেলিস্কোপের মাধ্যমে ইউরেনাস থেকে মহাজাগতিক রশ্মি বেরনোর কথা সামনে আসে। তার পর ২০১৭ সালে একই ঘটনা ধরা পড়ে। এর পর ২০২১।

[আরও পড়ুন: দীর্ঘ সময় মহাকাশে থাকলে ছোট হয়ে যায় হৃদয়! চাঞ্চল্যকর দাবি গবেষকদের]

নতুন গবেষণায় জানা গিয়েছে, এই আলোক তরঙ্গ প্রতিফলনের কারণ হল সূর্যের (Sun) রশ্মি। কিন্তু সূর্য থেকে ইউরেনাসের দূরত্ব অনেকটা। যে কারণে ইউরেনাস হিমশীতল গ্রহ। তাহলে কীভাবে আলোক তরঙ্গ প্রতিফলিত হচ্ছে? সেটাই ভাবাচ্ছে গবেষকদের। তার জন্য অনেকে বলেছেন, শনি গ্রহের দু’টি উপগ্রহ। সে কারণে আলোক তরঙ্গ বেরোতে দেখা যায়। এই একই কারণে হয়তো ইউরেনাস থেকেও আলোক তরঙ্গ বিচ্ছুরিত হচ্ছে।

Advertisement
Next