shono
Advertisement

হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগ, ‘কেদারনাথ’ নিষিদ্ধ উত্তরাখণ্ডে

সাতটি জেলায় জারি নিষেধাজ্ঞা। The post হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগ, ‘কেদারনাথ’ নিষিদ্ধ উত্তরাখণ্ডে appeared first on Sangbad Pratidin.
Posted: 05:12 PM Dec 07, 2018Updated: 05:30 PM Dec 07, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম ছবি মুক্তির পথেই হোঁচট খেলেন সারা আলি খান। তাঁর অভিনীত ‘কেদারনাথ’ ছবিটি নিষিদ্ধ ঘোষণা করল উত্তরাখণ্ড সরকার। আশঙ্কা, এই ছবিটি সাম্প্রদায়িক হিংসাকে প্রশ্রয় দিতে পারে। তাই রাজ্যে সাতটি জেলায় মুক্তি পাবে না ‘কেদারনাথ’।

Advertisement

উত্তরাখণ্ডে ‘কেদারনাথ’ নিষিদ্ধ করার দাবি আগেই উঠেছিল। মামলা গড়িয়েছিল প্রশাসনের উচ্চস্তর পর্যন্ত। এই নিয়ে রাজ্যের পর্যটনমন্ত্রী সৎপাল মহারাজকে রিপোর্ট দিতে নির্দেশ দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার এনিয়ে সরকারকে রিপোর্ট জমা দেয় পর্যটনমন্ত্রী সৎপাল মহারাজের কমিটি। এরপর ছবিটিকে ছাড়পত্র দিয়ে দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। কিন্তু এক রাতের মধ্যে বদলে গেল ছবি। ‘কেদারনাথ’ সবুজ সংকেত পাওয়ার পর ফের বিক্ষোভ দেখাতে শুরু করে রাজ্যের হিন্দু সংগঠনগুলি। তাদের অভিযোগ, লাভ-জেহাদকে প্রশ্রয় দিচ্ছে ‘কেদারনাথ’। এছাড়া হিন্দু সম্প্রদায়ের ভাবাবেগেও ছবিটি আঘাত করেছে বলে অভিযোগ তোলা হয়েছে। বিক্ষোভ সবচেয়ে বেশি হয় উত্তরাখণ্ডের সাতটি জেলায়। এই জেলাগুলি হল দেরাদুন, হরিদ্বার, নৈনিতাল, উধম সিং নগর, পাউরি, তেহরি ও অালমোড়া। পরিস্থিতি বেগতিক দেখে জেলাশাসকরা ‘কেদারনাথ’-এর স্ক্রিনিং বন্ধ করে দেয়। তবে বৃহস্পতিবারই বিক্ষোভের আশঙ্কা করেছিলেন নৈনিতাল ও উধম সিং নগরের জেলাশাসকরা। তাই সেদিনই ‘কেদারনাথ’-এর উপর নিষেধাজ্ঞা জারি করেন তাঁরা। এডিজি (আইনশৃঙ্খলা) অশোক কুমার জানিয়েছেন, জেলা পরিষদের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

‘ক্যারেক্টর ঢিলা’! ম্যানেজারের নামে থানায় অভিযোগ জারিনের ]

২০১৩ সালের পটভূমিকায় তৈরি হয়েছে ‘কেদারনাথ’। সেখানকার ভয়াবহ বন্যার প্রেক্ষাপটে হিন্দু ও মুসলিম যুবক-যুবতীর মধ্যে একটি মিষ্টি প্রেমকাহিনি তুলে ধরেছেন পরিচালক অভিষেক কাপুর। ছবিতে এক মুসলিম যুবকের ভূমিকায় দেখা গিয়েছে সুশান্ত সিং রাজপুতকে। হিন্দু যুবতীকে কাঁধে চাপিয়ে কেদারনাথে পৌঁছে দেওয়ার দায়িত্ব তাঁর। আর সেই চলার পথেই ভালবাসার সম্পর্কে জড়ান তাঁরা। কিন্তু পথের কাঁটা হয়ে দাঁড়ায় যুবতীর পরিবার। সাফ জানিয়ে দেয়, কোনও প্রলয় না এলে এমন সম্পর্ক মেনে নেওয়া হবে না। এই নিয়েই লেখা হয়েছে ছবির গল্প। আজ দেশজুড়ে মুক্তি পেয়েছে ছবিটি।

শ্লীলতাহানির অভিযোগে দুবাইয়ে গ্রেপ্তার মিকা সিং ]

The post হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগ, ‘কেদারনাথ’ নিষিদ্ধ উত্তরাখণ্ডে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement