shono
Advertisement

উপকূলকে গ্রাস করছে সমুদ্র, বছরে ১.৩ মিলিমিটার করে বাড়ছে জলস্তর

তথ্য প্রকাশ ভারতীয় বিজ্ঞানীদের। The post উপকূলকে গ্রাস করছে সমুদ্র, বছরে ১.৩ মিলিমিটার করে বাড়ছে জলস্তর appeared first on Sangbad Pratidin.
Posted: 03:13 PM Jun 29, 2019Updated: 03:13 PM Jun 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ বাঁচানোর কথা পরিবেশবিদরা আগে অনেকবার বলেছেন, এখনও বলছেন। কিন্তু কোনও লাভ হচ্ছে না। সচেতন হচ্ছে না মানুষ। ফলে বিশ্ব উষ্ণায়নের থাবায় ক্রমশ পিষে যাচ্ছে গোটা পৃথিবী। ভারতে ইতিমধ্যেই তার প্রভাব পড়তে শুরু করে দিয়েছে।  প্রমাণ দিলেন বিজ্ঞানীরা। জানালেন, এদেশের উপকূলকে প্রতি বছর একটু একটু করে গ্রাস করছে সমুদ্র। গত ৪০-৫০ বছরের মধ্যে বেশ কয়েক মিলিমিটার জলস্তর বেড়েছে।

Advertisement

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে জানিয়েছেন, সমুদ্রের এই জলস্তর বাড়ার ফলে নষ্ট হয়ে যেতে পারে উপকূলের ভারসাম্য। এর ফলে ঘূর্ণিঝড়, সুনামি বা বন্যার মতো প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হতে পারে ভারত। সমুদ্র উপকূলের অপেক্ষাকৃত নিচু অংশগুলি ক্রমশ ক্ষয় পেতে থাকবে। তিনি আরও জানিয়েছেন, এনিয়ে ভারতীয় বিজ্ঞানীরা সম্প্রতি একটি গবেষণা প্রকাশ করেছেন। সেখানে বলা হয়েছে, বছরে ১.৩ মিলিমিটার করে উঠে আসছে সমুদ্রের জলস্তর। গত ৪০ থেকে ৫০ বছরের মধ্যে উপকূলের অনেকটা অংশই চলে গিয়েছে সমুদ্রের নিচে।

[ আরও পড়ুন: কঙ্গনাকে চাপ দিয়ে ১ কোটি টাকা আদায় করেছিলেন আদিত্য পাঞ্চোলি! ]

পরিবেশ রক্ষায় বর্তমানে অনেকেই অনেকভাবে উদ্যোগ নিয়েছে। কিন্তু বিশ্ব উষ্ণায়ন এখন এমন একটি পর্যায়ে পৌঁছে গিয়েছে যে তা থেকে রেহাই পাওয়া দুষ্কর। একদিকে যেমন অনেকে চেষ্টা করছেন, তেমন একাংশের সচেতনার অভাবের ফলে সেই পুরনো জায়গা আবার ফিরে আসছে। পরিবেশবিদদের মতে, উষ্ণায়ণের ফলে গলছে হিমবাহ। তাই ক্রমশ জলস্তর বাড়ছে সমুদ্রের। উষ্ণতা বাড়ার ফলে সুমেরুর বরফ গলতে শুরু করে দিয়েছে। খুব দ্রুতহারে গলছে বরফ। এর ফলে শৈলপ্রাচীরের ঘনত্ব কমছে। বরফ ক্রমশ গলছে আন্টার্কটিকাতেও। এর মধ্যে অনেক জায়গার বরফ উধাও হয়ে গিয়েছে। বিজ্ঞানীদের এও আশঙ্কা, এবার গ্রীষ্মে হয়তো সম্পূর্ণ সুমেরু মহাসাগরের বরফই উধাও হয়ে যাবে। ভারতীয় বিজ্ঞানীদের তথ্য আরও একবার এই ছবিটিকেই সামনে নিয়ে এল।

[ আরও পড়ুন: ‘শিবুদা ভীষণ কড়া শিক্ষক’, ‘গোত্র’ প্রসঙ্গে বললেন নাইজেল ]

The post উপকূলকে গ্রাস করছে সমুদ্র, বছরে ১.৩ মিলিমিটার করে বাড়ছে জলস্তর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement