shono
Advertisement

সারদার স্থাবর সম্পত্তি নিলাম করবে ‘সেবি’, কবে হবে এই অকশন?

সেবি-র পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে বিস্তারিত তথ্য।
Posted: 09:31 AM Oct 31, 2022Updated: 09:33 AM Oct 31, 2022

স্টাফ রিপোর্টার: সারদার (Saradha) সম্পত্তি নিলামের তারিখ পিছোল। আগামী ৯ নভেম্বর সারদা গ্রুপ অফ কোম্পানিজ ও তার অধিকর্তাদের সমস্ত স্থাবর সম্পত্তি ই-অকশনের মাধ‌্যমে নিলাম করবে ‘সেবি’। এই বিষয়ে ‘সিকিউরিটিজ অ‌্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া’ বা সেবি-র পক্ষ থেকে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

Advertisement

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যাঁরা নিলামে অংশ নিতে ইচ্ছুক, তাঁরা ৩ নভেম্বর পর্যন্ত আবেদনপত্র পেশ করতে পারবেন। তবে আমানতকারীরা তাঁদের খোয়া যাওয়া টাকা কীভাবে ফেরত পাবেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এর আগে গত ৩০ সেপ্টেম্বর ক‌্যামাক স্ট্রিটের অফিস থেকে সেবি বিজ্ঞপ্তি জারি করে। তাতে বলা ছিল, ২৮ অক্টোবর আবেদন গ্রহণ করার শেষ দিন ও সারদার স্থাবর সম্পত্তির নিলাম হবে ১ নভেম্বর। এবার সেবি ফের বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে, উৎসবের মরশুমে যাতে আরও বেশি ক্রেতা নিলামে অংশ নিতে পারেন, তার জন‌্যই আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ও একই সঙ্গে নিলামের দিনও পিছিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘পরিস্থিতি খারাপ হচ্ছে, মানুষের কান্না শুনুন, গণতন্ত্রকে বাঁচান’, বিচারব্যবস্থার কাছে আরজি মুখ্যমন্ত্রীর]

সেই অনুযায়ী আগামী ৯ নভেম্বর হবে ই-অকশন। তবে সারদার আমানতকারীরা টাকা পাবেন কি না, সেই সম্পর্কে ওই বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি। উল্লেখ‌্য, কলকাতা হাই কোর্টের নির্দেশে সারদার মামলা যায় অবসরপ্রাপ্ত বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদারের কমিটির হাতে। সেই সূত্র ধরে সিবিআই, ইডি, পুলিশের হেফাজতে সারদার যাবতীয় টাকা ও সম্পত্তি তালুকদার কমিটির হাতে যায়।

এর আগে রাজ‌্য সরকারের পক্ষ থেকে সারদা-সহ ৮৬টি চিট ফান্ডের তদন্তের জন‌্য শ‌্যামল সেন কমিশনকে দায়িত্ব দেওয়া হয়। তখনই কমিশনের পক্ষ থেকে পরপর ছ’টি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। ২০১৪ সালের ২৩ এপ্রিল শ‌্যামল সেন কমিশন চালু হয়। ওই সময় খোয়া যাওয়া টাকা ফেরত চেয়ে অন্তত সাড়ে সতেরো লাখ আমানতকারী কমিশনের কাছে আবেদন জানান। ওই আবেদনের ভিত্তিতেই তখন কমিশন ৩ লাখ ৯০ হাজার আমানতকারীকে চেক বিলি করেছিল। অবশ‌্য আমানতকারীদের না দিতে পারায় ১০২ কোটি টাকা কমিশন রাজ‌্যকে ফিরিয়ে দেয়।

[আরও পড়ুন: ‘গন্ডগোলের ছক করতে পারে অনেকে, পা দেবেন না’, ছটপুজোয় গিয়ে সতর্কবার্তা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement