shono
Advertisement

সংশোধনাগারেই খুন শিখ ধর্মগ্রন্থ অবমাননার দায়ে বন্দি, অশান্তির আশঙ্কা পাঞ্জাবে

নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা রাজ্য৷ The post সংশোধনাগারেই খুন শিখ ধর্মগ্রন্থ অবমাননার দায়ে বন্দি, অশান্তির আশঙ্কা পাঞ্জাবে appeared first on Sangbad Pratidin.
Posted: 11:22 AM Jun 23, 2019Updated: 11:27 AM Jun 23, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধনাগারে বন্দি অবস্থায় খুন হল শিখ ধর্মগ্রন্থ গ্রন্থসাহিব অবমাননায় ধৃত মহিন্দর পাল সিং বিট্টু৷ শনিবার সন্ধেবেলা পাতিয়ালার নিউ নভ সংশোধনাগারের ভিতর থেকে তার রক্তাক্ত দেহ উদ্ধার করা হয়েছে৷ সংশোধনাগারের অন্য বন্দিদের অভিযোগ,  এক বন্দি গুরুসেওয়াক এবং মহিন্দর সিংয়ের সঙ্গে আচমকা বচসা শুরু হয়৷ কিছুক্ষণের মধ্যেই তা হাতাহাতির রূপ নেয়৷ উত্তপ্ত পরিস্থিতিতে জানালা থেকে লোহার শিক খুলে নেয় গুরুসেওয়াক৷ মহিন্দরকে বেধড়ক মারধর করতে শুরু করে৷ জেলের ওয়ার্ডেন এবং অন্য পুলিশকর্মীরা খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন৷ রক্তাক্ত অবস্থায় মহিন্দরকে উদ্ধার করে জেল হাসপাতালে নিয়ে যাওয়ার তৎপরতা শুরু হয়৷ তবে তারই মাঝে মারা যায় সে৷

Advertisement

[ আরও পড়ুন: ইউপিএ আমলেই ফৌজি বিমান ক্রয়ে ঘুষ ৩৩৯ কোটি, তদন্তে সিবিআই]

প্রশ্ন হল কে এই মহিন্দর পাল বিট্টু? ২০১৫ সালে পাঞ্জাবের ফরিদপুরের বারগারি এলাকায় শিখ ধর্মগ্রন্থ গ্রন্থসাহিবের ছেঁড়া পাতা পড়ে থাকতে দেখা যায়৷ তা দেখেই ক্ষোভে ফেটে পড়েন শিখ সম্প্রদায়ের মানুষজন৷ ধর্মগ্রন্থ অবমাননার প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা৷ পাঞ্জাবের একাধিক জায়গায় চলে পথ অবরোধ৷ এলাকায় শান্তি প্রতিষ্ঠার চেষ্টায় অবরোধ তুলতে ঘটনাস্থলে পৌঁছান পুলিশকর্মীরা৷ অবরোধ তুলতে গেলে বিক্ষোভকারীদের সঙ্গে খণ্ডযুদ্ধ বাঁধে পুলিশের৷ বাধ্য হয়ে পরিস্থিতি সামাল দিতে গুলি চালায় পুলিশ৷ তাতে দুজন বিক্ষোভকারীর মৃত্যু হয়৷ জখম হন অনেকেই৷ প্রতিবাদে আগুনে যেন ঘৃতাহুতির মতো কাজ করে এই মৃত্যু৷ বিক্ষোভকারীদের প্রতিবাদ আরও বড়সড় আকার ধারণ করে৷ বাধ্য হয় পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নেওয়া হয়৷ শুরু হয় ধরপাকড়৷ গ্রন্থসাহিব অবমাননার দায়ে গ্রেপ্তার করা হয় মহিন্দর পাল বিট্টুকে৷ এর ঠিক চার বছর বাদে জেলের মধ্যেই খুন করা হল তাকে৷ তবে কী কারণে খুন করা হয়েছে, তা এখনও স্পষ্ট নয়৷

[ আরও পড়ুন: অসুস্থ মহিলাকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা, আমেঠিবাসীর মন জয় মানবিক স্মৃতির]

প্রশাসনের আশঙ্কা, এই ঘটনাকে কেন্দ্র করে ফের অশান্ত হয়ে উঠতে পাঞ্জাব। তাই রাজ্যজুড়ে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে৷ দশ কোম্পানি বিএসএফ ও দুই কোম্পানি র‍্যাফ চেয়েছেন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। অপরাধীদের শাস্তি দেওয়া হবে বলেই জানিয়েছেন তিনি। এই ঘটনার জেরে জেলের সুপার ও ব্যারাক-ইন-চার্জকে বরখাস্ত করা হয়েছে।

The post সংশোধনাগারেই খুন শিখ ধর্মগ্রন্থ অবমাননার দায়ে বন্দি, অশান্তির আশঙ্কা পাঞ্জাবে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement