shono
Advertisement

উর্জিতের পদত্যাগের জের, রেকর্ড পতন শেয়ার বাজার ও টাকার দামে

সোমবার দুপুরেও মুখ থুবড়ে পড়ে শেয়ার বাজার। The post উর্জিতের পদত্যাগের জের, রেকর্ড পতন শেয়ার বাজার ও টাকার দামে appeared first on Sangbad Pratidin.
Posted: 10:09 AM Dec 11, 2018Updated: 10:12 AM Dec 11, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যক্তিগত কারণে সোমবারই ইস্তফাপত্র জমা দেন রিজার্ভ ব্যাংকের গভর্নর উর্জিত প্যাটেল৷ চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিল থেকে পদত্যাগ করেন অর্থনীতিবিদ সুরজিৎ ভাল্লার৷ তার উপর আবার এদিন মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরামের নির্বাচনের ফল প্রকাশ৷ প্রাথমিক ট্রেন্ডে বেশ চাপে বিজেপি৷ সব মিলিয়ে শেয়ার বাজারে ধস নামার একটা আশঙ্কা আগেই করেছিলেন বিশেষজ্ঞরা। আশঙ্কাটা যে অমূলক ছিল না তা মঙ্গলবার বাজার খুলতেই স্পষ্ট হয়ে যায়। দিনের শুরুতেই ফের ধাক্কা খেল শেয়ার বাজার৷ এদিন ধস নামে সেনসেক্সে৷ এক ধাক্কায় ৫০০ পয়েন্ট নামল সূচক৷ রেকর্ড পতন টাকার দামেও৷ ১ টাকা ১০ পয়সা হারে কমল টাকার দাম৷

Advertisement

[চিন-পাকিস্তানের রক্তচাপ বাড়িয়ে পরীক্ষায় সফল অগ্নি-৫]

সোমবার দুপুরেও মুখ থুবড়ে পড়ে শেয়ার বাজার। বাজার খোলা থেকে বন্ধ হওয়া পর্যন্ত একবারও মাথা তুলে দাঁড়াতে পারেনি এই দুই সূচক। এদিন এক ধাক্কায় ৬৫০ পয়েন্ট নিচে নেমে আসে বিএসই শেয়ার সূচক সেনসেক্স। বাজার খোলার এক ঘণ্টার মধ্যেই সেনসেক্স ৩৫,০১৬.৫১ পয়েন্টে এসে পৌঁছয়। অন্যদিকে ১৭২.৯৫ পয়েন্ট পড়ে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ৷ নিফটি ১০,৫২০.৭৫ পয়েন্টে থিতু হয়। ওপেকের তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তে আন্তর্জাতিক বাজারে ফের জ্বালানির দাম বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রি, আদানি পোর্টস, পাওয়ারগ্রিড, কোল ইন্ডিয়া, এশিয়ান পেইন্টস, কোটাক ব্যাঙ্ক, ওএনজিসি, বেদান্ত, ইয়েস ব্যাঙ্ক, ভারতী এয়ারটেল, হিরো মোটোকর্প এবং আইসিআইসিআই ব্যাংকের শেয়ার দর পড়ে প্রায় ৪ শতাংশ। ওইদিন প্রায় ৯০০ কোটি টাকার শেয়ার বিক্রি করছেন বিদেশি বিনিয়োগকারীরা।

[পাঁচ রাজ্যের রায় LIVE: গোবলয়ের ৩ রাজ্যেই এগিয়ে কংগ্রেস, তেলেঙ্গানায় ফিরছে টিআরএস]

তিন রাজ্যের ট্রেন্ডের নিরিখে সমীক্ষায় এবার হাওয়া বিজেপির বিরুদ্ধেই যাচ্ছে৷ শেয়ার বাজারে ইতিমধ্যেই সেই প্রভাব পড়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা৷ এছাড়াও, জানুয়ারি থেকেই ওপেক তেল উৎপাদনে রাশ টানা শুরু করেছে। আন্তর্জাতিক বাজারে বাড়তি চাহিদার সঙ্গে জোগান যথেষ্ট না হওয়ায় অশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছে। তিন, ডলারের তুলনায় টাকার দাম পড়ে গিয়েছে৷ মঙ্গলবার ১ টাকা ১০ পয়সা পড়েছে টাকার দাম৷ টাকার দামের পতনকেও শেয়ার বাজারে ধসের অন্যতম কারণ বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

The post উর্জিতের পদত্যাগের জের, রেকর্ড পতন শেয়ার বাজার ও টাকার দামে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement