shono
Advertisement

Ukraine-Russia War: যুদ্ধের ধাক্কা সামলে ঘুরে দাঁড়াল শেয়ার বাজার, একলাফে অনেকটা বাড়ল সেনসেক্স-নিফটি

একদিনেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ধাক্কা সামালে নিল দালাল স্ট্রিট।
Posted: 10:17 AM Feb 25, 2022Updated: 10:34 AM Feb 25, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিনেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধের (Ukraine-Russia War) ধাক্কা সামালে নিল দালাল স্ট্রিট (Dalal Street)। বৃহস্পতিবার যে সব শেয়ার সূচকে রেকর্ড হারে পতন দেখা গিয়েছিল, শুক্রবার সেগুলিই ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিল। এদিন সকালে বাজার খুলতেই একধাক্কায় ১ হাজার ৩০০ পয়েন্টের বেশি উত্থান হয় সেনসেক্সে (Sensex)। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটিতেও এদিন একধাক্কায় প্রায় সাড়ে তিনশো পয়েন্টের উত্থান হয়েছে।

Advertisement

বস্তুত, গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতেই রক্তক্ষরণ শুরু হয়ে যায় ভারতের শেয়ার বাজারে। এক ধাক্কায় ২ হাজার পয়েন্টের বেশি নেমে যায় সেনসেক্স। বিরাট পতন ঘটে নিফটিতেও। একটা সময় মনে হচ্ছিল ফের করোনা কালের মতো রক্তাক্ত পরিস্থিতির মোকাবিলা করতে হতে পারে শেয়ার বাজারকে। কিন্তু একদিন পরই ঘুরে দাঁড়াল শেয়ার বাজার।

[আরও পড়ুন: রাশিয়ার বিরুদ্ধে ভারতকে পাশে চায় আমেরিকাও! জয়শংকরকে ফোন মার্কিন স্বরাষ্ট্রসচিবের]

এদিন সকালে বাজার খুলতেই এক ধাক্কায় ১৩০০ পয়েন্টের বেশি উত্থান হয় সেনসেক্সের।সকাল ১০টায় সেনসেক্স ঘোরাফেরা করছিল প্রায় ৫৬ হাজারের পয়েন্টের আশেপাশে। নিফটিও একধাক্কায় অনেকটা বেড়ে ১৬ হাজার ৬০০ পয়েন্টের আশেপাশে ঘোরাফেরা করছিল। প্রায় সব সেক্টরের শেয়ারই এদিন সকাল থেকে ঊর্ধ্বমুখী। সেনসেক্স সকালে বাড়ে প্রায় ৪ শতাংশ। আড়াই শতাংশ বেড়েছে নিফটিও (Nifty)। যা অর্থনীতির জন্য সুখবর বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: Coronavirus: আরও কমল দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, কমছে অ্যাকটিভ কেস]

বস্তুত বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, শেয়ার বাজারের এই পুনরুত্থান প্রত্যাশিতই ছিল। কারণ যুদ্ধ ঘোষণার পর লগ্নিকারীদের মনে যে প্রাথমিক আশঙ্কা তৈরি হয়, সেটা একটা সময়ের পর কেটে যাওয়ায় স্বাভাবিক। প্রত্যাশিতভাবেই বাজারে গতকাল যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল, সেটা আজ অনেকটা কেটেছে। যদিও, পরবর্তীকালে যুদ্ধের গতিপ্রকৃতির উপর বাজারের গতিপ্রকৃতিও নির্ভর করবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement