shono
Advertisement

পাকিস্তানের পারমাণবিক অস্ত্রসজ্জায় চিনা মদত! অত্যাধুনিক যন্ত্র-সহ জাহাজ আটক মুম্বইয়ে

ব্যালেস্টিক মিসাইল তৈরিতে সাহায্য করে এই মেশিন।
Posted: 05:08 PM Mar 02, 2024Updated: 05:10 PM Mar 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন থেকে করাচিগামী জাহাজ আটকালো ভারতীয় নিরাপত্তরক্ষীরা। তদন্তকারীদের সন্দেহ, জাহাজে থাকা ‘সম্পদ’ পাকিস্তানের পারমাণবিক অস্ত্রসজ্জা এবং ব্যালেস্টিক মিসাইল তৈরিতে সাহায্য করবে। আপাতত সেই সমস্ত পণ্য পরীক্ষা করে দেখা হচ্ছে।

Advertisement

গোপন সূত্রে খবর পেয়ে গত ২৩ জানুয়ারি শুল্ক আধিকারিকরা মাল্টার ফ্ল্যাগে সাজানো সিএমএ সিজিএম অ্যাট্টিলা নামক জাহাজটিকে মুম্বইয়ের নভা সেবা বন্দরে আটক করা হয়। জানা গিয়েছে, জাহাজে থাকা মালপত্রের মধ্যে ইতালীয় সংস্থার তৈরি একটি কম্পিউটার নিউমেরিক্যাল কন্ট্রোল মেশিন (CNC) মিলেছে। এটি অভ্রান্তভাবে দ্রুত কাজ করতে পারে। ডিআরডিও জানিয়েছে, এই মালপত্র পড়শি দেশের পারমাণবিক অস্ত্রের পরিকাঠামোকে আরও শক্তিশালী করতে সাহায্য় করবে। উদ্ধার হওয়া বিলে দেখা গিয়েছে, জাহাজের পণ্য বা ‘কনসাইনমেন্টেটি পাঠিয়েছে সাংহাই জেএক্সই গ্লোবাল লজিস্টিক কর্পোরেশন লিমিটেড। পাঠানো হয়েছে পাকিস্তান উইংস প্রাইভেট লিমিটেডকে।

[আরও পড়ুন: ৫৫ দিন কোথায় ছিলেন, কী করছিলেন? ভবানী ভবনে লাগাতার জেরায় ‘ফাঁস’ করলেন শাহজাহান]

এ প্রসঙ্গে বলে রাখা দরকার, ১৯৯৬ সাল থেকে সিএনসি মেশিন ‘নিষিদ্ধ’। তবে এখনও উত্তর কোরিয়া পারমানবিক অস্ত্র তৈরি করতে এই মেশিন ব্যবহার করে। উল্লেখ্য, সাম্প্রতিক ভূরাজনৈতিক পরিস্থিতিতে আমেরিকার সঙ্গে সম্পর্ক মজবুত হচ্ছে আমেরিকার। সুসম্পর্ক রয়েছে রাশিয়ার সঙ্গেও। এমন অবস্থায় ভারতের উপর চাপ বাড়াতে পড়শি পাকিস্তানের পারমাণবিক অস্ত্রের ভাণ্ডার পরিপূর্ণ করার চেষ্টা করছে চিন। সেই লক্ষ্যেই এই শক্তিশালী মেশিন বেজিং থেকে করাচি পাঠানো হচ্ছিল বলে মনে করছে ওয়াকিবহাল হল।

[আরও পড়ুন: পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্তের জোড়া ফলা, সপ্তাহান্তে বৃষ্টিতে ভাসবে বাংলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement