shono
Advertisement

‘কালীপুজো কেড়ে দিওয়ালি ঘাড়ে চাপাবে, জাগো বাঙালি’, বার্তা অনুপমের

কাকে কটাক্ষ করলেন গায়ক?
Posted: 05:30 PM Nov 12, 2023Updated: 05:53 PM Nov 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ আর রহমানের ‘কারার ঐ লৌহ কপাট’ বিতর্ক নিয়ে দিন দুয়েক ধরেই সরগরম সোশাল মিডিয়া। নেটপাড়ায় ‘জাত গেল, জাত গেল’ বলে রব তোলা বাঙালিরা ৩৬৫ দিনের মিশ্র ‘ভাষা বিভ্রাট’ ভুলে প্রতিবাদে সরব হয়েছেন। এবার সেই আবহেই আত্মবিস্মৃত বাঙালিকে সচেতনতার পাঠ দিলেন অনুপম রায় (Anupam Roy)।

Advertisement

গায়কের মন্তব্য, ‘বাঙালিকে আরও একটু সচেতন হতেই হবে নিজেদের বাঁচিয়ে রাখার জন্য। নাহলে কালীপুজো কেড়ে নিয়ে আমাদের ঘাড়ে দিওয়ালি চাপিয়ে দেওয়া হবে। জাগো বাঙালি।’ অনুপমের এমন মন্তব্য নিয়ে স্বাভাবিকভাবেই গর্বিত গর্গ চট্টোপাধ্যায়। পালটা গায়ককে বাংলাপক্ষর তরফে ধন্যবাদ জানিয়ে বললেন, ‘দেওয়ালে পিঠ ঠেকার আগে, দেওয়াল জুড়ে লেখো। হিন্দি আধিপত্যবাদ নিপাত যাক। বাংলা বাঙালির।’ পাশাপাশি সত্যজিৎ রায় সৃষ্ট চরিত্রদের নামোল্লেখ করে ধরে ধরে বুঝিয়ে দিলেন ভাষার ভেদাভেদ। গর্গ লিখলেন, “ফেলুদা কালী, মগনলাল দিওয়ালি।” তার প্রেক্ষিতেও অনুপম রায় ‘জয় বাংলা’ ধ্বনিতে সুর চড়ালেন।

[আরও পড়ুন: দীপাবলিতে নবাব যেন বাঙালিবাবু! ধুতি-পাঞ্জাবিতে সইফকে সাজালেন কলকাতার ডিজাইনার]

প্রসঙ্গত, অন্য ভাষা, মূলত হিন্দির আগ্রাসনে বাংলা ভাষা ও বাঙালির সংস্কৃতি বিপণ্ণ, এমন অভিযোগ অনেকদিনের। গর্গ চট্টোপাধ্যায় একাধিকবার হুঙ্কার ছেড়েছেন, “বাংলায় হিন্দি ভাষার মাতব্বরি সহ্য করব না।” কিন্তু তাতে যে গড্ডলিকা প্রবাহে গা ভাসিয়ে চলা বাঙালির কোনও পরিবর্তন আসেনি, তা যেন দীপাবলির পরিবর্তে দিওয়ালি শব্দের প্রচলনই বলে দেয়। এবার ‘আত্মবিস্মৃত’ বাঙালির বোধের দরজায় কড়া নাড়লেন অনুপম রায়।

প্রসঙ্গত, নজরুলের কালজয়ী বাংলা গান নিয়ে রহমানের কাটাছেঁড়া মনে ধরেনি বাঙালির। ফলস্বরূপ, সোশাল মিডিয়ায় নিন্দার ঝড় ওঠে। কিন্তু সেই উদারনৈতিক বাঙালিই নিত্যদিন জগাখিচুড়ি ভাষায় কথা বলতে অভ্যস্ত হয়ে পড়েছে। কিংবা ‘আমার বাচ্চার ঠিক বাংলাটা আসে না বলে গর্ববোধ’ করতে অভ্যস্ত। অন্য ভাষা ও সংস্কৃতিকে সম্মান করা এক, কিন্তু সেজন্য নিজেদের ভাষা ও ঐতিহ্যকে ভুলে যাওয়া যে ঠিক নয়, তা বিশেষজ্ঞরা বার বার বললেও পরিস্থিতি যে করুণ, তা মনে করে ওয়াকিবহাল মহল। এই পরিস্থিতিতে অনুপম রায়ের বিশেষ বার্তা। যদিও সেই টুইট খুঁজে পাওয়া যায়নি গায়েকর এক্স হ্যান্ডেলে, তবে জ্বলজ্বল করছে গর্গ চট্টোপাধ্যায়ের সমাজ মাধ্যমের পাতায়। 

[আরও পড়ুন: রহমানের ‘লৌহ কপাটে’ ক্ষুব্ধ চুরুলিয়ার কাজী পরিবার, হুঁশিয়ারি আইনি পদক্ষেপের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement