shono
Advertisement

প্রতিকূলতাকে হারিয়ে দুর্গম ‘লেডি অফ কেলং’ জয় বাংলার ৬ পর্বতারোহীর

এর আগে মাত্র দু'বার এই শৃঙ্গ মাত্র জয় হয়েছে।
Posted: 02:22 PM Jul 26, 2022Updated: 02:22 PM Jul 26, 2022

শান্তনু কর, জলপাইগুড়ি: প্রতিকূল আবহাওয়া। কনকনে ঠান্ডা হাওয়া গায়ে বিঁধছে। ক্রমশ মেঘের চাদরে ঢাকছে আকাশ। সমস্ত প্রতিকূলতাকে হেলায় হারিয়ে ২০ হাজার ৫০ ফুট উচ্চতার দুর্গম ‘লেডি অফ কেলং’ (Lady of Keylong) শৃঙ্গ জয় করলেন জলপাইগুড়ির ছয় পর্বতারোহী। রবিবার এই শৃঙ্গ জয় করেন তাঁরা। সোমবার সেই খবর জানিয়ে দলের নেতৃত্ব দেওয়া ভাস্কর দাস জানান, তাঁরাই তৃতীয় পর্বতারোহী দলের সদস্য যাঁরা এই দুর্গম শৃঙ্গ জয়ের নজির গড়লেন।

Advertisement

তাঁদের এই জয় করোনা যোদ্ধাদের উৎসর্গ করেছেন জলপাইগুড়ির ছয় পর্বতারোহী। গত ১২ জুলাই জলপাইগুড়ি থেকে হিমাচল প্রদেশের উদ্দেশে রওনা দেয় নেচার অ্যান্ড ট্রেকার্স ক্লাবের আট পর্বতারোহী। ১৬ জুলাই মানালি থেকে শৃঙ্গের উদ্দেশে রওনা দেন তাঁরা। শেষ পর্যন্ত শৃঙ্গে পৌঁছতে সক্ষম হন ভাস্কর দাস, জনক কোচ, অমিত দাস, জয়ন্ত সরকার, দীপঙ্কর সেন, সুজয় বণিক। শৃঙ্গ জয়ের পর সেখানে জাতীয় পতাকা উত্তোলন করেন তাঁরা।

[আরও পড়ুন: কালো ডায়েরি, স্কুল শিক্ষাদপ্তরের খামে ৫ লক্ষ টাকা, অর্পিতার ফ্ল্যাটে তল্লাশিতে আর কী পেল ED?]

নেচার অ্যান্ড ট্রেকার্স ক্লাবের সম্পাদক ভাস্কর দাস জানান, পথে বরফের ঠান্ডা হাওয়া, তুষারপাত, সেই সঙ্গে দুর্গম হিমবাহের অজস্র ফাটল বাধার কারণ হয়ে দাঁড়িয়েছিল। এই প্রতিকূলতার কারণেই এই শৃঙ্গে এর আগে পর্যন্ত দু’টো অভিযান সংগঠিত হয়েছে।

ইতিপূর্বে হিমাচলের দুর্গম শৃঙ্গ ‘লেডি অফ কেলং’-এ মাত্র দু’টি অভিযান হয়েছে। লাহুল স্পিতি অঞ্চলে অবস্থিত এই পর্বতের চূড়ায় পৌঁছানো খুবই কষ্টসাধ্য বলে মনে করেন পর্বতারোহীরা। শৃঙ্গে পৌঁছতে হলে মূল শিবির পর্যন্ত কোনও ঘোড়া বা খচ্চর পৌঁছায় না। ফলে পর্বতারোহীকে মালবহন করতে হয়।

[আরও পড়ুন: এবার মেট্রো স্টেশনে দাঁড়িয়েই চায়ে চুমুক, খুলছে নতুন দোকান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement