shono
Advertisement

তালিবানের বিরুদ্ধে মামলা করতে চলেছে আফগানিস্তানে নিহত ভারতীয় সাংবাদিকের পরিবার

আফগানিস্তানে তালিবান জঙ্গিদের হাতে খুন হতে হয় দানিশকে।
Posted: 10:23 AM Mar 22, 2022Updated: 10:58 AM Mar 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা করতে চলেছে ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকির পরিবার। গতবছর খবর সংগ্রহ করতে গিয়ে আফগানিস্তানে (Afghanistan) তালিবান জঙ্গিদের হাতে খুন হতে হয় দানিশকে।

Advertisement

[আরও পড়ুন: ফের আফগানিস্তানে আততায়ীদের গুলিতে খুন সাংবাদিক! গত দু’মাসে পাঁচজনের মৃত্যু]

জানা গিয়েছে, মঙ্গলবার তালিবানের বিরুদ্ধে মামলা করতে চলেছেন দানিশের বাবা আখতার সিদ্দিকি ও মা শাহিদা আখতার। এক বিবৃতিতে নিহত সাংবাদিকের পরিবারের তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক অপরাধ আদালতের দ্বারস্থ হতে চলেছেন তাঁরা। মামলায় দানিশ খুনে একাধিক শীর্ষ তালিবান নেতা ও জঙ্গিদের অভিযুক্ত করা হয়েছে। বিশ্লেষকদের মতে, এই পদক্ষেপ অনেকাংশে প্রতীকী। আন্তর্জাতিক আদালত বা আইন কোনও কালেই সেই অর্থে পালন করেনি তালিবান। তবে এই মামলা আফগানিস্তানের বর্তমান শাসকদের বিরুদ্ধে আন্তর্জাতিক মত গড়ে তুলবে এবং কিছুটা হলেও চাপ সৃষ্টি করবে।

গতবছর পেশার খাতিরে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্থানের স্পিন বলদাক এলাকায় কাজ করছিলেন দানিশ। মাঝমধ্যেই আফগান সেনা-তালিবানদের সংঘর্ষের ছবি, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্থানের ছবি তুলেও পাঠাচ্ছিলেন। কিন্তু সেই কাজের খেসারত হিসেবে প্রাণ দিতে হয় পুলিৎজারজয়ী ওই সাংবাদিককে। ২০২১ সালের ১৬ জুলাই তাঁকে নির্মমভাবে হত্যা করে তালিবান। ভারতীয় জেনেই তাঁকে খুন করে মাথা থেতলে দেয় জঙ্গিরা। ইতিমধ্যে এই ঘটনার দায় স্বীকার করেছে তালিবান। এবং মুখরক্ষা করতে দোষীদের শাস্তি দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে জঙ্গি সংগঠনটি। কিন্তু তা যে শুধুমাত্র ছলনা এই কথা সবার জানা।

উল্লেখ্য, আফগানিস্তান দখল করার পর তালিবান (Taliban) জানিয়েছিল, তারা বদলে গিয়েছে। কিন্তু যত সময় এগিয়েছে তত পরিষ্কার হয়েছে ‘তালিবান ২.০’ বলে আলাদা কিছু নেই। জেহাদিরা আগের মতোই নিষ্ঠুর। আর অত্যাচারের সেই ঘটনা তুলে ধরার ‘অপরাধে’ এবার সাংবাদিকদের উপর নেমে আসছে তালিবানি খাঁড়া। কয়েকদিন আগেই এক রিপোর্টে বলা হয়, জেহাদিদের রাজত্বে কাজ হারিয়েছেন কমপক্ষে ৬ হাজার আফগান সাংবাদিক। শুধু তাই নয়, সত্য তুলে ধরার জন্য জেহাদিদের হাতে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন সংবাদকর্মী।

[আরও পড়ুন: ‘ভীত’ ন্যাটোর বিরুদ্ধে তোপ দেগে পুতিনের সঙ্গে সাক্ষাতে মরিয়া জেলেনস্কি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement