shono
Advertisement

‘দ্রুত ১০০ টাকা ছাড়াবে পেট্রলের দাম, সেঞ্চুরি করবে টাকার দরও’

২০০০ টাকার নোটের যৌক্তিকতা নিয়েও প্রশ্ন নায়ডুর। The post ‘দ্রুত ১০০ টাকা ছাড়াবে পেট্রলের দাম, সেঞ্চুরি করবে টাকার দরও’ appeared first on Sangbad Pratidin.
Posted: 03:45 PM Sep 04, 2018Updated: 03:59 PM Sep 04, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমশ লাগাম ছাড়াচ্ছে পেট্রল-ডিজেলের দাম। পাল্লা দিয়ে ডলারের তুলনায় কমছে টাকার দরও। টাকার দর পড়ায় আন্তর্জাতিক বাণিজ্যে আমদানি-রপ্তানি শুল্কের ক্ষেত্রে অতিরিক্ত পয়সা গুণতে হচ্ছে ব্যবসায়ীদের। যার সরাসরি প্রভাব পড়বে খোলা বাজারের দ্রব্যমূল্যে। দেশের অর্থনীতির এই হাল নিয়ে এবার সরব হলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু। যে গুঞ্জন এতদিন শোনা যাচ্ছিল আম আদমির গলায় এবার তাই উঠে এল অন্ধ্রের মুখ্যমন্ত্রীর গলায়। নায়ডু বললেন, “আর সেদিন দেরি নেই যেদিন পেট্রল ১০০ টাকা লিটার দরে বিকোবে। পেট্রল ১০০ টাকার গণ্ডি পেরোনোর সঙ্গে সঙ্গে ডলারের দামও হবে ১০০ টাকা।

Advertisement

[মঙ্গলবারও রেকর্ড মূল্যবৃদ্ধি পেট্রল-ডিজেলের, মধ্যবিত্তের পকেটে টান]

মঙ্গলবারও লিটারপ্রতি পেট্রলের দাম বেড়েছে ১৯ পয়সা, ডিজেলের দাম বেড়েছে ১৬ পয়সা। আজ কলকাতায় পেট্রলের দাম ৮২ টাকা ছাড়িয়েছে, ডিজেল ছাড়িয়েছে চুয়াত্তরের গণ্ডি। একই দিনে আবারও রেকর্ড পতন হয়েছে টাকার দামে। মার্কিন ডলারের তুলনায় সর্বকালের সর্বনিম্ন হয়ে দাঁড়িয়েছে ৭১ টাকা ৩৩ পয়সায়। নায়ডুর দাবি, নোট বাতিলের ফলেই দেশের অর্থনীতির এই অবস্থা। তিনি বলেন, “দেশের অর্থনীতির এই অবস্থা পুরোপুরি মোদি সরকারের অপদার্থতার জন্য। দেশের ব্যাংকগুলির অবস্থা করুণ। বড় নোটের প্রয়োজনীয়তা কী? আজও স্পষ্ট নয়। বড় নোট অর্থনীতির জন্য ভাল খবর নয়, দ্রুত ২০০০ টাকার নোট বন্ধ করে দেওয়া উচিত।” রিজার্ভ ব্যাংকের দেওয়া নোট বাতিলের রিপোর্ট নিয়ে সাংবাদিকেদের মুখোমুখি হয়েছিলেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “কেন্দ্র সঠিকভাবে নোট বাতিলকে চালু করতে পারেনি।”  

[হায়দরাবাদের মিউজিয়াম থেকে উধাও নিজামের মহামূল্যবান টিফিন বক্স]

কিছুদিন আগেই বিজেপির সঙ্গ ছেড়ে বিরোধী শিবিরে যোগ দিয়েছেন নায়ডু। অন্ধ্রপ্রদেশকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে এনডিএ ছেড়েছিলেন চন্দ্রবাবু। এরপর রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদের নির্বাচনেও বিরোধীদেরই ভোট দিয়েছিল তাঁর দল। এবার বিজেপির বিরুদ্ধে জ্বালানির মূল্যবৃদ্ধি এবং টাকার দর পড়া নিয়ে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটতে চলেছেন তিনি।

The post ‘দ্রুত ১০০ টাকা ছাড়াবে পেট্রলের দাম, সেঞ্চুরি করবে টাকার দরও’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement