shono
Advertisement

এবার বঙ্গভঙ্গের গল্প ফুটে উঠবে পর্দায়, অভিনয়ে জয়া আহসান-কৌশিক সেন

ছবিতে দেখা যাবে চন্দন রায় সান্যাল ও ঋদ্ধি সেনকেও।
Posted: 08:01 PM Dec 17, 2021Updated: 08:01 PM Dec 17, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন ছবিতে হাত দিচ্ছেন পরিচালক সৌকর্য ঘোষাল। বঙ্গভঙ্গের প্রেক্ষাপটে তৈরি হবে ‘কালান্তর—— বঙ্গভঙ্গের বিপ্লবী যুগ’। প্রায় তিরিশ বছরের সময়কাল ধরা থাকবে এই ছবিতে। এর আগে সৌকর্যর তিনটি ছবি মুক্তি পেয়েছে এবং আরও দু’টি মুক্তির অপেক্ষায়। তবে এই প্রথমবার পিরিয়ড ফিল্ম করতে চলেছেন, ফলে বড় চ‌্যালেঞ্জের সামনে তরুণ পরিচালক। তিনি বলছিলেন, “বঙ্গভঙ্গের আগে থেকে একটা প্রেক্ষাপট তৈরি হচ্ছিল। ১৯০৫-এ বাংলা ভাগের পরিকল্পনা করে ইংরেজরা। তার আগে সিআইডি তৈরি হয়েছিল। যার মাধ‌্যমে ব্রিটিশরা স্পাইং করত। তারপর গণ আন্দোলন শুরু হয়।

Advertisement

‘কালান্তর…’-এর গল্প মূলত বঙ্গভঙ্গকে কেন্দ্র করে যে গুপ্ত বিপ্লবী সমিতি তৈরি হয় সেটা ঘিরেই।” সেই সময় গুপ্ত সমিতির মধ্যেও ভাগ ছিল। ইংরেজরা খুব শক্তিশালী স্পাই সিস্টেম তৈরি করেছিল। আয়ারল‌্যান্ড, স্কটল‌্যান্ড থেকে গোয়েন্দা আনত। ছবিতে চার্লস টেগার্টের আদলে চরিত্রটি একজন আইরিশ। অন‌্যদিকে আইরিশদের সঙ্গে তখন যুদ্ধও চলছে ইংরেজদের। যুগান্তর দলের সদস‌্য ও অন‌্য বিপ্লবীরা কীভাবে দীর্ঘ সময় ধরে লড়াই জারি রাখছেন– সেই কাহিনিই উঠে আসবে এই ছবিতে। ঐতিহাসিক ও কাল্পনিক চরিত্র মিলেমিশে থাকবে। সিনেমার গল্পে ফিকশনাল চরিত্ররা প্রাধান‌্য পাবে। ইতিহাসে উপেক্ষিত, যাঁদের কথা আমরা জানি না, তাঁদের কথা উঠে আসবে এই ছবিতে। এমনটাই বক্তব‌্য পরিচালকের।

[আরও পড়ুন: কোভিডের কোপে পিছিয়ে গেল ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা, করোনা আক্রান্ত ভারতীয় সুন্দরীই ]

জয়া আহসানকে পাওয়া যাবে বিপ্লবীর ভূমিকায়। থাকছেন কৌশিক সেন। ঋদ্ধি সেন থাকছেন বিপ্লবীর চরিত্রে। সুরাঙ্গনা বন্দ্যোপাধ‌্যায়ও থাকছেন বিশেষ ভূমিকায়। পুলিশের চরিত্রে চন্দন রায় সান‌্যাল আর জয়রাজ ভট্টাচার্যকে ব‌্যবসাদারের চরিত্রে দেখা যাবে। এই ছবির চিত্রনাট‌্য সম্মিলিতভাবে লিখেছেন সৌকর্য ঘোষাল, তাঁর স্ত্রী পূজা চট্টোপাধ‌্যায় ও প্রিয়ক মিত্র। কস্টিউমও করেছেন পূজা। প্রযোজনায় ‘ইন্ডিজেনাস ফিল্মস’। ১৮ ডিসেম্বর শুটিং শুরু। কলকাতা ও ঝাড়খণ্ডে হবে কাজ।

[আরও পড়ুন: মিষ্টির জগতেও পুরভোটের প্রভাব! ক্ষীরের ‘ব্যালট বক্সে’ কামড় বসিয়েই জানা যাবে ফলাফল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement