shono
Advertisement

ইতিহাস গড়ে ভারতে ছুটল প্রথম স্প্যানিশ ট্যালগো

রবিবার উত্তরপ্রদেশের বারেলি থেকে মোরাদাবাদ পর্যন্ত পরীক্ষামূলকভাবে প্রতি ঘণ্টায় ১১৫ কিলোমিটার বেগে ছুটল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের ট্যালগো৷ The post ইতিহাস গড়ে ভারতে ছুটল প্রথম স্প্যানিশ ট্যালগো appeared first on Sangbad Pratidin.
Posted: 09:39 PM May 29, 2016Updated: 04:10 PM May 29, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার বারেলি থেকে মোরাদাবাদের মধ্যে পরীক্ষামূলক ভাবে চলল স্প্যানিশ বুলেট ট্রেন ট্যালগো৷ ভবিষ্যতে এ দেশের রেললাইনে ছুটবে ওই স্প্যানিশ বুলেট ট্রেন৷ রবিবার উত্তরপ্রদেশের বারেলি থেকে মোরাদাবাদ পর্যন্ত পরীক্ষামূলকভাবে প্রতি ঘণ্টায় ১১৫ কিলোমিটার বেগে ছুটল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের ট্যালগো৷

Advertisement

ওই ট্রেনে রয়েছে মোট ৯টি কোচ৷ যার মধ্যে রয়েছে একটি পাওয়ার কার, একটি ডাইনিং কার ও বাকিগুলি যাত্রীদের জন্য৷ দেশের অন্যান্য ট্রেনের তুলনায় এই ট্রেনের কোচগুলি অনেক হালকা ও মজবুত৷ স্পেনীয় এই ট্রেনে ৪ হাজার ৫০০ এইচপি-র ডিজেল ইঞ্জিন রয়েছে। ঘন্টায় ৮০ থেকে ১১৫ কিমি বেগে ছুটতে সক্ষম নয়া এই গতিসম্পন্ন ট্রেন। আজ সকাল ৯টা নাগাদ বারেলি থেকে পরীক্ষামূলকভাবে যাত্রা করে নয়া এই ট্রেন। হাল্কা ওজনের ট্যালগো ট্রেন এমনভাবেই বানানো হয়েছে, যাতে কোনও বাঁকের কাছে গিয়েও সামান্য গতি হ্রাস না করেই ছুটতে সক্ষম হয় এই ট্রেন। আপাতত পরীক্ষামূলক ভাবে আগামী ১৫ দিনের জন্যে ঘন্টায় ৯০ কিমি বেগে ট্যালগোকে ছুটতে দেখা যাবে বরেলি-মোরাদাবাদ রুটে। ভবিষ্যতে রাজধানী ট্রেনের রুটে ঘন্টায় ১৮০ কিমি বেগে ছুটবে স্পেনীয় প্রযুক্তিতে তৈরি এই ট্রেন। তবে সেটিও হবে ট্রেনটির পরীক্ষামূলক যাত্রা| এই ট্রেন পুরোপুরি চালু হলে দিল্লি থেকে মুম্বই পৌঁছতে সময় লাগবে বারো ঘন্টা, যা বর্তমানে ১৭ ঘন্টা মতো লেগে যায়।

দেখুন ভিডিও:

The post ইতিহাস গড়ে ভারতে ছুটল প্রথম স্প্যানিশ ট্যালগো appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement