shono
Advertisement

বিশ্বকাপের পর এএফসি কাপ, প্রথম মহিলা হিসেবে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের রেফারি ইয়ামাশিতা ইয়োশিমি

সুনীল-সন্দেশদের ভাগ্য ইয়ামাশিতা ইয়োশিমির হাতে।
Posted: 07:55 PM Jan 11, 2024Updated: 07:55 PM Jan 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইয়ামাশিতা ইয়োশিমি (Yoshimi Yamashita)। গোটা ফুটবল দুনিয়াকে আরও একবার চমকে দিলেন। এশিয়ার (Asia) প্রথম মহিলা রেফারি (Women Referee) হিসেবে আসন্ন এএফসি এশিয়ান কাপের (AFC Asian Cup) ম্যাচ পরিচালনার দায়িত্ব পেলেন তিনি। ফুটবলের সঙ্গে যুক্ত সবাই এই নামটার সঙ্গে পরিচিত। জাপানের (Japan) এই মহিলা রেফারির হাতেই ভারতের ভাগ্য নির্ধারণ হবে। এর আগে গত কাতার বিশ্বকাপে (FIFA Qatar World Cup 2022) চতুর্থ রেফারি হিসেবে বেলজিয়াম (Belgium) বনাম কানাডা (Canada) ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি।

Advertisement

আগামী ১৩ জানুয়ারি ফিফা (FIFA) র‍্যাঙ্কিংয়ের ২৫ নম্বরে থাকা অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে আসন্ন এএফসি এশিয়ান কাপ অভিযান শুরু করবেন সুনীল ছেত্রী (Sunil Chhetri)-সন্দেশ জিঙ্ঘানরা (Sandesh Jinghan)। এর আগে এএফসি-র (AFC) তরফ থেকে জানিয়ে দেওয়া হল যে, ভারত (India) বনাম অস্ট্রেলিয়া (Australia) ম্যাচে প্রধান রেফারির দায়িত্ব পালন করবেন ইয়ামাশিতা ইয়োশিমি।

[আরও পড়ুন: সামনেই আইপিএল, নেটে ‘মাহি মার রাহা হ্যায়’ মেজাজে ধোনি, দেখুন ভিডিও]

গত পুরুষ বিশ্বকাপে রেফারিং করার অভিজ্ঞতা রয়েছে। ফলে ৯০ মিনিটের যুদ্ধে বাঁশি নিয়ে ম্যাচ পরিচালনা করা তাঁর কাছে নতুন নয়। যদিও এশিয়ার প্রথম মহিলা হিসেবে এএফসি কাপে রেফারিং করা অনেক বড় সম্মানের ব্যাপার। সেটা তিনি জানেন। তাই নতুন দায়িত্ব পেয়ে ইয়ামাশিতা ইয়োশিমি বলেন, “আমি যোগ্য বলেই এখানে এসেছি। বিশ্বকাপের মতোই এএফসি কাপ অনেক উচ্চ পর্যায়ের প্রতিযোগিতা। এশিয়ার সেরা ফুটবলাররা এখানে পারফর্ম করবেন। এমন মঞ্চে আমিও পারফর্ম করার জন্য মুখিয়ে আছি।”

২০১৯ সালে ফ্রান্সে মহিলা বিশ্বকাপের পর নিয়মিত আন্তর্জাতিক ম্য়াচ পরিচালনার দায়িত্ব পান ইয়োশিমি। ২০২০ অলিম্পিকেও ম্যাচ পরিচালনা করেছেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্র বনাম সুইডেন ম্যাচের দায়িত্বে ছিলেন তিনি। এমনকি গত বিশ্বকাপেও তাঁকে চতুর্থ রেফারির ভূমিকা পালন করতে দেখা গিয়েছিল।

ক্রিকেট মাঠের আম্পায়ারদের মতোই, ফুটবলে রেফারিদের কাজটাও থ্যাঙ্কলেস জব। ভালো পারফরম্যান্সের জন্য খেলোয়াড়রা যতটা প্রশংসিত হন দর্শকদের কাছে, ম্যাচ অফিশিয়ালকে নিয়ে তাঁরা ঠিক ততটাই নির্বিকার। প্রশংসার কোনও জায়গা নেই। কোনও সিদ্ধান্তের জন্য প্রবল বিতর্ক খাড়া হতে পারে। ফুটবলার থেকে কোচ, সমর্থকদের রোষের মুখে পড়তে হয়। ফুটবল মাঠের রেফারি হিসেবে একটা সময় পর্যন্ত পুরুষদের কথাই ভাবা হত। সময়ের সঙ্গে এই কাজেও পা পড়েছে মহিলাদের। আর তাই গত বিশ্বকাপের পর এবার এএফসি এশিয়ান গেমসেও ইয়ামাসিতা ইয়োশিমির উপর ভরসা রাখা হল।

[আরও পড়ুন: বিমানে গাম্বিয়া ফুটবল দল, মাঝআকাশে তীব্র অক্সিজেন সংকট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement