shono
Advertisement

বিশ্ব ক্রিকেটে ভারতের দাদাগিরি অব্যাহত! আইসিসির লভ্যাংশের ৪০ শতাংশই পাচ্ছে BCCI

ধোপে টিকল না পাকিস্তানের আপত্তি।
Posted: 01:42 PM Jul 14, 2023Updated: 01:42 PM Jul 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব ক্রিকেটে দাদাগিরি চলে ভারতেরই। আইসিসির লভ্যাংশ বণ্টনের মডেলে সেটা আরও একবার প্রমাণ হয়ে গেল। আগামী চার বছর আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থার লভ্যাংশের সিংহভাগই পাবে বিসিসিআই। অন্য কোনও দেশ লভ্যাংশের ভাগে দুই অঙ্কেও পৌঁছতে পারেনি।

Advertisement

বৃহস্পতিবার আইসিসির বার্ষিক সাধারণ সভায় ঠিক হয়েছে ২০২৪ থেকে ২০২৭ পর্যন্ত আইসিসির লভ্যাংশের ৩৮.৫ শতাংশই পাবে ভারতীয় বোর্ড (BCCI)। আইসিসির লাভের পরিমাণ ভারতীয় মুদ্রায় ৬০০০ কোটি টাকা। অর্থাৎ, বিসিসিআই প্রায় ১৯০০ কোটি টাকা পাবে। অন্যান্য দেশগুলির মধ্যে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড ৬.৮৯ ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড (Cricket Australia) ৬.২৫ শতাংশ পাবে। সব মিলিয়ে প্রায় সাড়ে ৬০০ কোটি টাকা খরচ করা হবে ৯০টি অ্যাসোসিয়েট দেশের পিছনে খরচ করা হবে।

[আরও পড়ুন: অভিজিৎ থেকে অরিজিৎ, বাঙালি গায়কের প্রেমে শাহরুখ! ‘জওয়ান’ ছবিতে কিং খানের নতুন চমক]

এর আগে ২০১৬ থেকে ২০২৩ পর্যন্ত ভারতীয় বোর্ড প্রতিবছর আইসিসির থেকে লভ্যাংশ বাবদ ৪১৬ কোটি টাকা করে পেত। সেটাও অন্য সব দেশের থেকে বেশিই ছিল। এ বছর সেই অঙ্কটা অনেকটা বেড়ে গেল। এর ফলে আর্থিক দিক থেকে বিসিসিআই আরও লাভবান হবে। যদিও এই বিরাট অঙ্কের টাকা পাওয়াটাকে ভারতীয় বোর্ডের দাদাগিরি। পাকিস্তান আইসিসির এই আর্থিক মডেলে আপত্তিও জানিয়েছিল।

[আরও পড়ুন: চাঁদের দেশে পাড়ি দিতে প্রস্তুত চন্দ্রযান-৩, ওজন থেকে কার্যপদ্ধতি, জেনে নিন খুঁটিনাটি]

যদিও আইসিসি(ICC) পাকিস্তানের সেই আপত্তিতে পাত্তা দেয়নি। আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা বলছে, তিনটি বিষয়ের উপর আইসিসির লভ্যাংশের ভাগ নির্ভর করে। এক, ক্রমতালিকায় দেশের অবস্থান। দুই, আইসিসি প্রতিযোগিতায় সেই দলের পারফরম্যান্স। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সেই দেশ সম্প্রচার স্বত্ত্ব এবং আইসিসি থেকে কত রোজগার করছে। ভারত থেকেই বিজ্ঞাপন এবং সম্প্রচার স্বত্ত্বের সিংভাগ টাকা পায় আইসিসি। তাই এই মডেলে অন্যায় কিছু নেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement