shono
Advertisement

এবার বিশ্ব ফুটবলে দেখা যাবে ‘ব্লু কার্ড’?, কী বলছেন ফিফা প্রেসিডেন্ট ইনফ্যান্তিনো

বড় মন্তব্য করে দিলেন জিয়ান্নি ইনফ্যান্তিনো।
Posted: 03:39 PM Mar 02, 2024Updated: 03:41 PM Mar 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাল, হলুদের পর কি এবার ফুটবলে নীল কার্ড? নিয়ম ভাঙলে শুধু লাল বা হলুদ নয়, ফুটবলে (Football) রেফারিরা দেখাতে পারেন নীল কার্ডও। আন্তর্জাতিক ফুটবল সংস্থা (International Football Association Board) কয়েক দিন আগে এমন প্রস্তাব দিয়েছিল। যদিও সেটা একেবারে উড়িয়ে দিলেন ফিফা প্রেসিডেন্ট (FIFA President) জিয়ান্নি ইনফ্যান্তিনো (Gianni Infantino)। 

Advertisement

সম্প্রতি আন্তর্জাতিক ফুটবল সংস্থার একটি অনুষ্ঠানে এসেছিলেন ইনফ্যান্তিনো। সেখানে তাঁকে ফুটবলে নীল কার্ডের অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন করা হয়। ইনফ্যান্তিনোর প্রতিক্রিয়া, “বিশ্ব ফুটবলের সর্বোচ্চ অর্থাৎ এলিট পর্যায়ে নীল কার্ড অন্তর্ভুক্তি করার কোনও প্রশ্নই নেই। তাই এই ইস্যু নিয়ে আলোচনা করা আমার কাছে অস্তিত্বহীন।” জানিয়ে রাখা ভালো, বিশ্ব ফুটবলে নীল কার্ডকে অন্তর্ভুক্তি করার ব্যাপারটা আন্তর্জাতিক ফুটবল সংস্থা প্রস্তাব দিয়েছিল। আর তাদের অনুষ্ঠানে এসেই এমন মন্তব্য করে দিলেন ইনফ্যান্তিনো।

[আরও পড়ুন: ঋষভকে নিয়ে হঠাৎ ধীরেচলো নীতি নিচ্ছে দিল্লি! কিন্তু কেন? কারণ জানালেন সৌরভ]

কিন্তু কেন নীল কার্ড আমদানি করতে রাজি নয় ফিফা? বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার প্রেসিডেন্ট ফের বলেন, “ফিফা নীল কার্ড আমদানি করার ব্যাপারে ঘোরতর বিরোধী। ফিফা প্রেসিডেন্ট হলেও আমি প্রথমবার এমন কথা শুনলাম। ফুটবলের উন্নতির জন্য আমরা সবসময় আলোচনা করতে রাজি। তবে আমাদের ঐতিহ্য এবং পরম্পরাকেও রক্ষা করতে হবে। তাই এই মুহূর্তে বিশ্ব ফুটবলে কোনওমতেই নীল কার্ডের আমদানি হচ্ছে না।”

কয়েক মাস আগে শোনা গিয়েছিল বিশ্ব ফুটবলে নীল কার্ডের আমদানি করা হবে। আন্তর্জাতিক ফুটবল সংস্থার প্রস্তাব অনুসারে কোনও ফুটবলারকে নীল কার্ড দেখানো হলে, তাঁকে ১০ মিনিটের জন্য মাঠের বাইরে বসতে হবে। কোনও ফুটবলার যদি দু’টি নীল কার্ড দেখেন, তাহলে তাঁকে মাঠের বাইরে চলে যেতে হবে। একটি নীল এবং একটি হলুদ কার্ড দেখলেও একই শাস্তি হবে। বড় কোনও প্রতিযোগিতায় নীল কার্ড ব্যবহার করার আগে এফএ কাপে ব্যবহার করার পরিকল্পনা ছিল। পুরুষ এবং মহিলা দু’ধরনের এফএ কাপেই এই কার্ড ব্যবহার করা হতে পারে বলে শোনা গিয়েছিল। তবে বিশ্ব ফুটবলে নীল কার্ড আমদানি করার ব্যাপারটা পুরোপুরি উড়িয়ে দিলেন ফিফা প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: বিরাটের টেস্ট সিরিজ না খেলা লজ্জাজনক! বিস্ফোরণ ঘটালেন অ্যান্ডারসন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement