shono
Advertisement

দিনিজকে ছাঁটাইয়ের পর নেইমারের ব্রাজিলের নতুন হেড স্যর কে? রইল বায়োডেটা

ঘুরে দাঁড়াতে পারবে ব্রাজিল?
Posted: 03:22 PM Jan 11, 2024Updated: 03:23 PM Jan 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুরে দাঁড়ানোর চেষ্টায় মরিয়া ব্রাজিল (Brazil)। নেইমার (Neymar)-থিয়াগো সিলভাদের (Thiago Silva) দলকে আবার জয়ের সরণিতে ফিরিয়ে আনার জন্য এবার দোরিভাল জুনিয়রের (Dorival Junior) হাতে দায়িত্ব তুলে দিল ব্রাজিল ফুটবল কনফেডারেশন (Brazilian Football Confederation)। যদিও তাঁকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সিনিয়র দলে নেওয়া হয়েছে। আপাতত রোদিভাল সাও পাওলো দলের হেড কোচ হিসেবে কাজ করছেন। জরুরিকালীন ভিত্তিতে ৬১ বছরের প্রাক্তন ফুটবলারকে জাতীয় দলে যোগ দিতে বলা হয়েছে। এক বিবৃতিতে সেটা জানিয়েছে ব্রাজিল ফুটবল সংস্থা।

Advertisement

২০২২ সালে কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। সেই ম্যাচের পরেই পদত্যাগ করেন তিতে। এর পর অনূর্ধ্ব ২০ দলের কোচ রামন মেনেজেসকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল। সেখান থেকে দায়িত্ব পেয়েছিলেন ফের্নান্দো দিনিজ (Fernando Diniz)। কিন্তু কয়েক দিন আগে দিনিজকে ছাঁটাই করে দোরিভাল জুনিয়রকে কোচের আসনে বসানো হল।

[আরও পড়ুন: কে বিরাট কোহলি! চিনতেই পারলেন না রোনাল্ডো! রইল সেই ভাইরাল ভিডিও]

নতুন হেড কোচ দোরিভাল জুনিয়রকে নিয়ে আশায় বুক বাঁধছে সমর্থকরা। ফাইল চিত্র

ব্রাজিলের আদালত প্রেসিডেন্ট এডনাল্ডো রড্রিগেজকে ব্রাজিল ফুটবল ফেডারেশন থেকে সরিয়ে দিয়েছিল। তিনি আবার ফিরে এসেছেন। তার পরই ছাঁটাই করা হয়েছে দিনিজকে। অবশ্য আগে থেকেই কার্লো আন্সেলোত্তিকে ব্রাজিলের কোচ করার চেষ্টা করা হয়েছিল। কিন্তু তিনি রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি নবীকরণ করে ফেলার পর দিনিজকেই দায়িত্বে রেখে দেওয়া হয়। কিন্তু তাঁর ইনিংস দীর্ঘায়িত হয়নি।

২০২২ সালে কোপা লিব্রেতাদোরেস এবং ব্রাজিলিয়ান কাপ জিতেছিলেন দোরিভাল জুনিয়র। স্যান্টোস, অ্যাটলেটিকো মেনেইরো, অ্যাটলেটিকো পারানায়েজ, ইন্টারনাশিওনাল, ভাস্কো ডা গামা, ফ্লুমিনিজ, পালমেরাস, সাও পাওলো মতো টিমে কোচিং করিয়েছেন। এখন তাঁকে বিশ্বকাপের যোগ্যতা পর্বে আবার ছন্দে ফেরাতে হবে ব্রাজিলকে।

বিশ্বকাপের বাছাই পর্বে (FIFA World Cup Qualifier) ব্রাজিলের জঘন্য পারফরম্যান্স। আর সেইজন্য জাতীয় দলের হেড কোচের পদ থেকে চাকরি খুইয়েছিলেন খোয়ালেন । বিশ্বকাপের বাছাই পর্বে সেলেকাওরা গত ৬টি ম্যাচ কোচ ফের্নান্দো দিনিজের তত্ত্বাবধানে খেলেছিল। বলিভিয়া ও পেরুকে হারিয়েছিল ব্রাজিল। ঘরের মাঠে ভেনেজুয়েলার বিরুদ্ধে ড্র করেছিল। এর পর উরুগুয়ে, কলম্বিয়া ও আর্জেন্টিনার কাছে হেরেছিল পাঁচবারের বিশ্বকাপ জয়ী দল। দলকে কাঙ্খিত জয় এনে দিতে না পারায় যে দিনিজের চাকরি যায়। এর পরেই জাতীয় দলের দায়িত্ব দোরিভাল জুনিয়রের হাতে তুলে দেওয়া হল।

[আরও পড়ুন: এএফসি এশিয়ান কাপের জন্য সুনীলদের শুভেচ্ছা নীরজের, কী বললেন তিনি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement