Advertisement

‌সত্যিই ইউনিভার্সাল বস!‌ বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টি–২০’‌তে অনন্য নজির গেইলের

11:30 PM Oct 30, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ক্রিস্টোফার হেনরি গেইল (Chris Gayle)। ৪১ বছর বয়সেও ফের একবার প্রমাণ করে দিলেন কেন তাঁকে ‘‌ইউনিভার্সাল বস’ বলা হয়। ‌শুক্রবার রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) বিরুদ্ধে এমন একটি রেকর্ড গড়লেন, টি–২০ ক্রিকেটে যা বিশ্বে আর কোনও ক্রিকেটারের নেই। এদিন প্রথম ক্রিকেটার হিসেবে টি–২০ ক্রিকেটে ১০০০টি ছয় মারার রেকর্ড গড়লেন গেইল।যদিও তাঁর রেকর্ডের দিনে ম্যাচ জিততে পারল না কিংস ইলেভেন পাঞ্জাব (Kings Xi Punjab)।

Advertisement

এদিন টস জিতে পাঞ্জাবকে প্রথমে ব্যাট করতে পাঠায় রাজস্থান। প্রথম ওভারে মনদীপ ফিরতেই মাঠে আসেন গেইল। প্রথমে কিছুটা সামলে খেলেই ধরা দেন পুরনো মেজাজে। একের পর এক ছয় আছড়ে পড়ে শেখ জায়েদ স্টেডিয়ামে। প্রথমে রাহুলের সঙ্গে ১২০ রানের পরে নিকোলাস পুরানের সঙ্গে ৪১ রানের পার্টনারশিপও গড়েন তিনি। তবে একটুর জন্য শতরান হাতছাড়া হয় তাঁর। ৬৩ বলে ৯৯ রান করে আর্চারের বলে বোল্ড হন তিনি। মারেন ৬টি চার এবং ৮টি বিশাল ছয়। আর এর সাহায্যেই টি–২০ ক্রিকেটে ১০০০টি ছয় মারার রেকর্ডও গড়ে ফেলেন।

 

[আরও পড়ুন: মাঝপথে অধিনায়কত্ব ছাড়লে কেন? চেন্নাইয়ের বিরুদ্ধে হারের পর কার্তিককে তুলোধোনা গম্ভীরের‌]

রেকর্ড বুকে কিন্তু বাকি প্রতিদ্বন্দ্বীরা গেইলের থেকে অনেকটাই পিছিয়ে। দ্বিতীয় স্থানে থাকা কায়রন পোলার্ড মেরেছেন ৬৯০টি ছয়। তৃতীয় স্থানে র‌য়েছেন ব্রেন্ডন ম্যাকালাম (‌৪৮৫)‌। কাছেপিঠে একমাত্র ভারতীয় বলতে রোহিত শর্মা। তিনি নিজের টি–টোয়েন্টি কেরিয়ারে ৩৭৬টি ছয় মেরেছন। এদিন ম্যাচে মূলত গেইলের ৯৯ রানের সৌজন্যে কিংসদের রান নির্ধারিত ২০ ওভারে দাঁড়ায় ৪ উইকেটে ১৮৫ রান।

 

[আরও পড়ুন: ‌আইসিসি চেয়ারম্যান নির্বাচনে কাকে সমর্থন করবে ভারত? ইঙ্গিত মিলল বোর্ড সূত্রে]

যদিও জবাবে ব্যাট করতে নেমে স্টোকস, উত্থাপা, স্যামসনদের ব্যাটে ভর করে ১৫ বল বাকি থাকতে সাত উইকেটে ম্যাচ জিতে নেয় রাজস্থান। এর ফলে আরও হাড্ডাহাড্ডি হওয়ার পথে শেষ চারে যাওয়ার লড়াই।

Advertisement
Next