shono
Advertisement

মেলবোর্নে মুরলীধরনকে টপকে নয়া বিশ্বরেকর্ড অশ্বিনের, বিরল নজির সিরাজেরও

জয়ের পর কী বললেন অধিনায়ক কোহলি?
Posted: 01:18 PM Dec 29, 2020Updated: 01:18 PM Dec 29, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগের ম্যাচেই লজ্জার রেকর্ড গড়েছিল দল। এই ম্যাচে ছিলেন না প্রথম দলের চার তারকা। আর মেলবোর্নে ভারতের রেকর্ডও খুব একটা সুখকর ছিল না। কিন্তু এ হেন প্রতিকূলতার মধ্যেই অজিঙ্কে রাহানের ভারত দেখিয়ে দিয়েছে, এভাবেও ফিরে আসা যায়। বক্সিং ডে টেস্টে (Boxing Day Test) সিরিজে সমতা ফিরিয়ে যেন রূপকথার কাহিনি লিখে ফেলেছে টিম ইন্ডিয়া। আর এই জয়ের ‘মাস্টারমাইন্ড’ সেই দায়িত্বপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কে রাহানে। অনবদ্য অধিনায়কত্ব হোক, কিংবা ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দেওয়া, দ্বিতীয় টেস্টে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন ‘জিংক্স’। স্বাভাবিকভাবেই নিজের ডেপুটির প্রশংসায় পঞ্চমুখ নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলে দিলেন,”এর চেয়ে খুশির আর কিছুই হয় না।”

Advertisement

কোহলির (Virat Kohli) নেতৃত্বেই প্রথম ম্যাচে লজ্জার সেই রেকর্ডটি করতে হয়েছে ভারতকে। তারপর আবার পিতৃত্বকালীন ছুটিতে দেশে ফিরে এসেছেন বিরাট। মেলবোর্ন টেস্টের আগে দল ছিল ছত্রভঙ্গ। ৪-০ তে হারের আশঙ্কা তাড়া করে বেড়াচ্ছিল দলকে। সেই আশঙ্কাকে ছুঁড়ে ফেলে দিয়ে মেলবোর্নে জয়ের শিরোপা উঠেছে ভারতের মাথায়। ক্যাপ্টেন কোহলি তাই বলছেন,”কী অসাধারণ জয়! গোটা দলের পারফরম্যান্স অনবদ্য। ছেলেদের জন্য অত্যন্ত খুশি। বিশেষ করে রাহানের (Ajinkya Rahane) জন্য। এর চেয়ে খুশির খবর হতে পারে না। এরপর আমাদের শুধু উপরের দিকে ওঠার পালা।”

[আরও পড়ুন: অনবদ্য কামব্যাক! মেলবোর্নে অজিদের আট উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত]

এদিকে মেলবোর্নে এক অনন্য বিশ্বরেকর্ড গড়ে ফেলেছেন জয়ের অন্যতম কারিগর অশ্বিন (Ravichandran Ashwin)। গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশিবার বাঁহাতি ব্যাটসম্যানদের আউট করার রেকর্ড তাঁর দখলে। অজিদের বিরুদ্ধে জশ হ্যাজেলউডকে বোল্ড করার পরই মুরলীধরনকে টপকে নয়া বিশ্বরেকর্ডের মালিক হয়ে যান অশ্বিন। এখনও পর্যন্ত মোট ১৯২ জন বাঁহাতি ব্যাটসম্যান তাঁর শিকার হয়েছেন। মুরলীধরনের শিকার ১৯১ জন। তালিকায় তৃতীয় স্থানে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। তাঁর দখলে ১৮৬ জন বাঁহাতি ব্যাটসম্যানের উইকেট। সব মিলিয়ে মোট ৭৩টি টেস্টে অশ্বিনের উইকেট সংখ্যা ৩৭৫টি। ভারতীয়দের মধ্যে টেস্ট উইকেটের নিরিখে চতুর্থ স্থানে তিনি। তাঁর উপরে রয়েছেন অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিং (৪১৭)।

[আরও পড়ুন: ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ রাহানের এই সেঞ্চুরি, ভারত অধিনায়কের ভূয়সী প্রশংসা গাভাসকরের]

অশ্বিনের পাশাপাশি অভিষেক ম্যাচে ৫টি উইকেট নিয়ে বিরল নজির গড়েছেন মহম্মদ সিরাজও। শেষ পাঁচ দশকে অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেকে ৫ বা তাঁর বেশি উইকেট পেয়েছেন মাত্র ৪ জন বোলার। শেষবার ২০০৪ সালে লাসিথ মালিঙ্গা অভিষেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ উইকেট পেয়েছিলেন। সেই ক্লাবে ধুকে পড়লেন সিরাজও। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement