Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও টেস্ট সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল, বাদ হার্দিক-ভুবি

07:48 PM May 07, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুন মাসে হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (World Test Championship final) এবং তারপর ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজের জন্য ১৮ জনের ভারতীয় দল ঘোষণা করলেন নিবার্চকরা। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে জাতীয় দলে ফিরলেন রবীন্দ্র জাদেজা (R Jadeja)। কিন্তু টেস্ট দলে জায়গা হল না টি-টোয়েন্টিতে মাঠ কাঁপানো হার্দিক পাণ্ডিয়ার।

Advertisement

করোনার (Corona Virus) জেরে ইতিমধ্যেই স্থগিত হয়ে গিয়েছে এই মরশুমের আইপিএল। বায়ো-বাবল ছেড়ে ক্রিকেটাররা যে যাঁর বাড়ি ফিরে গিয়েছেন। তবে মধ্য জুনেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামবে টিম ইন্ডিয়া। তারপরই রয়েছে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্ট। আর তাই শুক্রবারই দল বাছাইয়ের কাজ সেরে ফেলল চেতন শর্মার নির্বাচক মণ্ডলী। যেখানে চোট সারিয়ে দলে ফিরলেন জাদেজা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টে হাতে চোট পেয়েছিলেন ভারতীয় অলরাউন্ডার। যার জেরে ইংল্যান্ড সিরিজেও বাদ পড়েছিলেন। তবে আইপিএলের মঞ্চে ফিরেই নিজের পুরনো ছন্দে ধরা দেন তিনি। এবার টেস্ট দলের জার্সিতে দেখা যাবে তাঁকে। তবে পাঁচদিনের ক্রিকেটে পাণ্ডিয়াকে ছাড়াই দল সাজিয়েছেন বোর্ডের নির্বাচকরা। দলে ঠাঁই হয়নি পৃথ্বী শ’য়েরও। রোহিত শর্মা, শুভমন গিল ও মায়াঙ্ক আগরওয়ালের মতো ওপেনাররা থাকায় সুযোগ পেলেন না তিনি। বাদ পড়লেন ভুবনেশ্বর কুমারও।

এদিকে, জাদেজার পাশাপাশি টিম ইন্ডিয়ায় (Team India) কামব্যাক করলেন হনুমা বিহারীও। অস্ট্রেলিয়ায় যাঁর ভরসাযোগ্য ব্যাটিংয়ে নজির গড়েছিল ভারত। কাউন্টি ক্রিকেট খেলার জন্য আপাতত তিনি ইংল্যান্ডেই রয়েছেন। সেখান থেকে দলে যোগ দিতে পারেন। বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানেদের দিয়ে সাজানো হবে মিডল অর্ডার। দলে জায়গা করে নিয়েছেন ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, অশ্বিনও।

পেসার হিসেবে নেওয়া হয়েছে ইশান্ত শর্মা, জশপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর ও উমেশ যাদবকে। তবে উইকেটকিপার হিসেবে ১৮জনের দলে একাই রয়েছেন ঋষভ পন্থ। তিনি চোট পেলে কিংবা অন্য কোনও কারণে খেলতে না পারলে ঋদ্ধিমান সাহা অথবা কেএল রাহুলকে উড়িয়ে নিয়ে যাওয়া হবে। অর্থাৎ এবারও টেস্টে ঋদ্ধির থেকে বেশি গুরুত্ব দেওয়া হল ঋষভকেই। অতিরিক্ত ক্রিকেটারদের তালিকায় নাম রয়েছে অভিমন্যু ঈশ্বরণ, প্রসিদ্ধ কৃষ্ণ, আবেশ খান ও আর্জন নাগাসওয়াল্লার।

একনজরে দেখে নিন ঘোষিত ১৮ জনের তালিকা।
বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্ক রাহানে, রোহিত শর্মা, শুভমন গিল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, ঋষভ পন্থ, অশ্বিন, জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, ইশান্ত শর্মা, জশপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর ও উমেশ যাদব।

Advertisement
Next