Advertisement

কোহলি-রোহিত ছাড়াই শ্রীলঙ্কা সফরে টিম ইন্ডিয়া, কে দেবেন নেতৃত্ব?

09:06 PM May 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে দেশের মাটিতে আইপিএল (IPL 2021) স্থগিত হলেও বিদেশে খেলতে আপাতত বাধা নেই টিম ইন্ডিয়ার। আর তাই শীঘ্রই একটা দল উড়ে যাবে ইংল্যান্ড এবং অন্য দলটি শ্রীলঙ্কায়। লঙ্কাবাহিনীর বিরুদ্ধে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন হার্দিক পাণ্ডিয়ারা। কিন্তু প্রশ্ন হল, রোহিত শর্মা, বিরাট কোহলিদের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন কে? কার কাঁধে উঠবে এই গুরুভার!

Advertisement

আগামী ১৩ জুলাই শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওয়ানডে ভারতের (Team India)। পরের ম্যাচ দু’টি যথাক্রমে ১৬ ও ১৯ জুলাই। টি-টোয়েন্টি সিরিজ শুরু ২২ জুলাই। দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ ২৪ ও ২৭ তারিখ। প্রথমে শোনা যাচ্ছিল, শ্রীলঙ্কার বিরুদ্ধে হয়তো পাঁচটি টি-টোয়েন্টি খেলবেন হার্দিকরা। কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট বলে খবর। যা খবর, ৫ জুলাই শ্রীলঙ্কা পৌঁছনোর কথা ভারতীয় দলের। ফিরবে ২৮ জুলাই। শ্রীলঙ্কায় পা রেখেই এক সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে ক্রিকেটারদের। সেই কোয়ারেন্টাইন আবার দু’ভাগে বিভক্ত। প্রথম তিনদিন পুরোপুরি ঘরবন্দি থাকতে হবে। পরের চারদিন অনুশীলন করতে পারবেন তাঁরা। তবে সিরিজের ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি।

[আরও পড়ুন: করোনায় প্রয়াত পীযূষ চাওলার বাবা, মা’কে হারালেন গোলকিপার অরিন্দম]

এদিকে শ্রীলঙ্কায় যে ভারতীয় বি টিম যাবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কারণ ওই সময় ইংল্যান্ডে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলবেন কোহলিরা। তারপর আবার ইংল্যান্ডের বিরুদ্ধে রয়েছে পাঁচ টেস্টের সিরিজ। এমন পরিস্থিতিতে রোহিত শর্মা, বিরাট কোহলিরা যেমন থাকছেন না, তেমনই বুমরাহ, সিরাজের মতো বোলারদেরও পাবে না দল। সেক্ষেত্রে রাহুল দ্রাবিড়ের ইন্ডিয়া এ দলের ক্রিকেটাররা সুযোগ পেতে পারেন বলে মনে করা হচ্ছে। শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার, হার্দিক পাণ্ডিয়া, চাহাল, সঞ্জু স্যামসন, পৃথ্বী শ, দীপক চাহার, রাহুল চাহার, জয়দেব উনাদকাট, কুলদীপ যাদব, বরুণ চক্রবর্তীদের নিয়েই দল সাজানো হতে পারে।

কিন্তু প্রশ্ন হল দলের অধিনায়কত্ব কে করবেন? এক্ষেত্রে উঠে আসছে তিনটি নাম। ধাওয়ান, ভুবি এবং পাণ্ডিয়া। তরুণ ব্রিগেডের মধ্যে ধাওয়ানের ঝুলিতেই অভিজ্ঞতা বেশি। আবার টি-টোয়েন্টিতে দুরন্ত পারফর্ম করা হার্দিককেও ভাবা হচ্ছে। বিসিসিআইয়ের নির্বাচক মণ্ডলীর দল ঘোষণার পরই দূর হবে ধোঁয়াশা।

[আরও পড়ুন: ইংল্যান্ড সফরে যাওয়ার আগে করোনা ভ্যাকসিন নিলেন কোহলি-ইশান্তরা]

Advertisement
Next