Advertisement

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ভারত, দুইয়ে নিউজিল্যান্ড

01:52 PM May 13, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) ফাইনাল। মুখোমুখি হতে চলেছে ভারত এবং নিউজিল্যান্ড। এই মেগা ফাইনালের আগে মানসিকভাবে অ্যাডভান্টেজ পেয়ে গেল টিম ইন্ডিয়া। নিউজিল্যান্ডকে টপকে আইসিসি টেস্ট ক্রমতালিকার প্রথম স্থানে উঠে এল বিরাট ব্রিগেড। কিউয়িরা এখন দু’নম্বরে।

Advertisement

দীর্ঘদিন টেস্ট সিরিজ আয়োজন না হওয়া সত্ত্বেও র‍্যাঙ্কিংয়ে এই পরিবর্তন কেন? আসলে আইসিসি (ICC) সদ্যই টেস্ট র‍্যাঙ্কিংয়ের বার্ষিক আপডেট প্রকাশ করেছে।  ফলে র‍্যাঙ্কের হিসেব থেকে বাদ গিয়েছে ২০১৭-১৮ মরশুমের হিসেব। আর সেকারণেই ভারতের (Indian Cricket Team) এক রেটিং পয়েন্ট বেড়ে গিয়েছে। নিউজিল্যান্ডের এক রেটিং পয়েন্ট কমেছে। এই মুহূর্তে ভারতের রেটিং পয়েন্ট ১২১। নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট ১২০। গত বছরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১ ব্যবধানে এবং ইংল্যান্ডের (England Cricket Team) বিরুদ্ধে ৩-১ ম্যাচের ব্যবধানে সিরিজ জয়ের সুফল পেল ভারত। অবশ্য গত বছর নিউজিল্যান্ডও পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতেছে। তবে, ভারত শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে জয় পাওয়ায় ভারতের রেটিং পয়েন্ট বেশি বেড়েছে। এদিকে অজিদের টপকে ইংল্যান্ড উঠে এসেছে টেস্ট র‍্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে। তাঁদের রেটিং পয়েন্ট ১০৯। ১০৮ রেটিং পয়েন্টঁ নিয়ে অজিরা এই মুহূর্তে রয়েছে চতুর্থ স্থানে। পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তান। তাঁদের রেটিং পয়েন্ট ৯৪। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে বেহাল দশা প্রোটিয়াদের। মাত্র ৮০ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে দক্ষিণ আফ্রিকা।

[আরও পড়ুন: ধোনির অনুপস্থিতির জন্যই নেমেছে কেরিয়ার গ্রাফ! চাঞ্চল্যকর স্বীকারোক্তি কুলদীপের]

বিশেষজ্ঞরা মনে করছেন, এই মুহূর্তে সত্যিই টেস্টে বিশ্বের অন্যতম সেরা দল ভারত। বিশেষ করে গতবছর যেভাবে হাজার প্রতিকুলতাকে হার মানিয়ে অস্ট্রেলিয়ার (Australia) মাটি থেকে বিরাট ব্রিগেড সিরিজ জিতিয়ে এনেছে, তা নিঃসন্দেহে শ্রেষ্ঠত্বের দাবি রাখে। তবে, আপাতত বিরাট কোহলি এবং টিম ইন্ডিয়ার অন্য তারকারা চাইবেন ইংল্যান্ডের মাটিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতে নিজেদের সেরা হিসেবে প্রতিষ্ঠিত করতে। তবে, সেই পথে মূল অন্তরায় এখন কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। তারাও কিন্তু ভারতের থেকে খুব একটা পিছিয়ে নেই।

Advertisement
Next