Advertisement

ভারত না নিউজিল্যান্ড, ড্র বা টাই হলে কে জিতবে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ? জানাল ICC

01:51 PM May 28, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কঠিন লড়াইয়ের পর ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) ফাইনালের টিকিট পেয়েছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। ফাইনালে প্রতিপক্ষ নিউজিল্যান্ড (New Zealand)। আগামী ১৮ জুন থেকে সাউদাম্পটনে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে দুই দেশ। কিন্তু ম্যাচ যদি ড্র কিংবা টাই হয়, তাহলে কাকে জয়ী ঘোষণা করা হবে? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল ক্রিকেটভক্তদের মনে। তারই এবার উত্তর জানাল আইসিসি। কী কী নিয়ম জারি থাকবে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে? বিবৃতি দিয়ে জানাল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

Advertisement

টেস্ট ম্যাচ মানেই ফয়সলা হবে এমনটা নয়। অনেক সময়ই টেস্ট ড্রও হতে পারে। আবার কখনও কখনও টাইও হয়ে যেতে পারে। কিন্তু সাউদাম্পটনে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ ড্র বা টাই হলে কী হবে? যেহেতু এটি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, তাই বিজয়ীর নাম তো লাগবেই। অথচ ম্যাচও একটিই। এই পরিস্থিতিতেই আইসিসি জানিয়ে দিল, ম্যাচ ড্র বা টাই হলে দুই দলকেই যুগ্ম বিজয়ী ঘোষণা করা হবে।

[আরও পড়ুন: জল্পনাই সত্যি হল, রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে ইস্তফা জিনেদিন জিদানের]

শুধু তাই নয়, ১৮ থেকে ২২ জুন-এই পাঁচদিনই টেস্টের জন্য নির্ধারিত থাকলেও, ২৩ জুন দিনটিকে ‘রিজার্ভ ডে’ হিসেবে রাখা হয়েছে। অর্থাৎ ম্যাচ চলাকালীন ওভার নষ্ট হলে, সেই ওভারগুলি পাঁচ দিনের খেলার মধ্যেই করানোর চেষ্টা হবে। তবে একান্তই তা না হলে এবং ম্যাচের ফলাফল না হলে ‘রিজার্ভ ডে’তে ওই ওভারগুলি খেলা হবে। তবে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ম্যাচ রেফারি। ‘রিজার্ভ ডে’-তে খেলা গড়ানোর সম্ভাবনা থাকলে, তা পঞ্চম দিন শেষ ঘণ্টার খেলা শুরু হওয়ার আগেই জানিয়েও দেওয়া হবে। এছাড়া কোনওদিন ওভার নষ্ট হলে তা দুই দলের অধিনায়ক এবং মিডিয়াকেও জানাবেন ম্যাচ রেফারি।

এর পাশাপাশি এই ম্যাচ সংক্রান্ত আরও বেশ কিছু নিয়মকানুন জানানো হয়েছে আইসিসির পক্ষ থেকে। এই ম্যাচটি খেলা হবে গ্রেড ওয়ান ডিউক বলে। এছাড়া শর্ট রান, প্লেয়ার রিভিউ এবং DRS রিভিউ সম্পর্কিত যে নিয়মগুলি শ্রীলঙ্কা বনাম বাংলাদেশের ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগে কার্যকর হয়েছে, সেগুলিও এই ম্যাচে বলবৎ থাকবে।

[আরও পড়ুন: দলে সুযোগ পাননি, কেকেআর ম্যানেজেমেন্টের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন কুলদীপ]

Advertisement
Next