ভারতে টি-২০ বিশ্বকাপ আয়োজন ও বিশ্ব ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল ICC

10:08 PM Jun 01, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে আদৌ কি দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় ইভেন্ট আয়োজন সম্ভব? চূড়ান্ত সিদ্ধান্ত নিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছ থেকে আরও খানিকটা সময় চেয়ে নিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়রা। সেই আরজিতে মঙ্গলবার সবুজ সংকেত পেল বিসিসিআই। আজ, মঙ্গলবার বৈঠক শেষে আইসিসির তরফে জানানো হয়, টুর্নামেন্ট আয়োজন নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড কী ভাবছে, তা আগামী ২৮ জুনের মধ্যে জানাতে হবে। পাশাপাশি আগামিদিনের বিশ্বকাপগুলিতে আরও দল যুক্ত হবে বলে জানানো হল।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

পরিকল্পনা মাফিক স্থগিত হওয়া আইপিএলের বাকি ম্যাচের আয়োজন চলতি বছরই করতে চলেছে বিসিসিআই (BCCI)। গত শনিবার ভারতীয় বোর্ডের বিশেষ সাধারণ বৈঠকে এই সিদ্ধান্তেই পৌঁছন রাজীব শুক্লারা। জানানো হয়, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ নাগাদই টুর্নামেন্টের বাকি অংশ শুরু হবে। অক্টোবরের মাঝামাঝি সময় শেষ হবে আইপিএল। তবে ভারতে নয়, করোনা আবহে ম্যাচ হবে সংযুক্ত আরব আমিরশাহীতে। আইপিএল (IPL 2021) নিয়ে ধোঁয়াশা কাটলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ (T-20 World Cup) নিয়ে সেই বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন না সৌরভ গঙ্গোপাধ্যায়-জয় শাহরা। চলতি বছরে ভারতে বিশ্বকাপ ‘সঠিকভাবে’ আয়োজন সম্ভব কি না, তা নিয়ে সিদ্ধান্ত নিতে আইসিসির থেকে আরও খানিকটা সময় চেয়েছিল বিসিসিআই। আর এদিন আইসিসি ২৮ জুন পর্যন্ত তাদের ভাবার সময় দিল। চলতি বছর অক্টোবর-নভেম্বরে হওয়ার কথা কুড়ি-বিশের বিশ্বকাপ।

[আরও পড়ুন: নিজের বোনকেই বিয়ে করতে চলেছেন যৌন হেনস্তায় অভিযুক্ত পাক অধিনায়ক বাবর আজম!]

এদিকে এদিনের বৈঠকের পর আইসিসির তরফে জানানো হল, ২০২৭ ও ২০৩১ সালের পুরুষদের ৫০ ওভারের বিশ্বকাপ হবে ১৪ দল। পাশাপাশি ২০২৪ থেকে ২০৩০ পর্যন্ত প্রতি দু’বছর অন্তর হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। খেলবে ২০টি করে দল। এছাড়াও ফিরছে চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০২৫ এবং ২০২৯ সালের টুর্নামেন্টে অংশ নেবে আটটি করে দল। ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

উল্লেখ্য, গত বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসার কথা ছিল। কিন্তু অতিমারীর দাপটে তা স্থগিত হয়ে যায়। তারপরই ভারতকে বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব দেয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (ICC)। কিন্তু  গত মার্চের পরই করোনার ঢেউয়ে বিধ্বস্ত হয়ে পড়ে দেশ। তাই বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে খানিকটা দোলাচলে বিসিসিআই। তবে টুর্নামেন্ট আয়োজন করলে কেন্দ্রীয় সরকার কর অব্যাহতি দেবে বলে আশাবাদী বোর্ড। তাই সহজে যে এই বিরাট টুর্নামেন্টের আয়োজনের সুযোগ ভারতীয় বোর্ড ছেড়ে দেবে না, সে ইঙ্গিতই স্পষ্ট।

[আরও পড়ুন: DRS থেকে রিজার্ভ ডে, জেনে নিন টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের চমকপ্রদ পাঁচটি নিয়ম]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next