Advertisement

T-20 World Cup-এ আফগানিস্তানের খেলা নিয়ে সংশয়, পরিস্থিতির উপর নজর রাখছে ICC

02:21 PM Aug 19, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধ্বংসস্তুপ থেকে উঠে এসে বিশ্বের মঞ্চে নিজেদের প্রতিষ্ঠা করেছিলেন রশিদ খান (Rashid Khan), মহম্মদ নবিরা। সামান্য কয়েকটা বছরেই আন্তর্জাতিক ক্রিকেটে সসম্মানে আলাদা জায়গা করে নিয়েছে আফগানিস্তান ক্রিকেট দল (Afghanistan Cricket Board)। এই সাফল্যের যাত্রাপথে চ্যালেঞ্জ কম ছিল না। উত্থানের কয়েক বছরের মধ্যে ফের বেনজির চ্যালেঞ্জের মুখে আফগান ক্রিকেট।

Advertisement

রশিদ খানদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন।

তালিবানি (Taliban) শাসনে আদৌ ক্রিকেটাররা নিরাপদ তো? জেহাদিরা আদৌ খেলাধুলোয় আগ্রহ দেখাবে? আসন্ন টি-২০ বিশ্বকাপে রশিদ খানদের দেখা যাবে তো? প্রস্তুতির চূড়ান্ত মুহূর্তে এসে এমন হাজারো প্রশ্নের মুখে আফগান ক্রিকেট। পরিস্থিতির দিকে নজর রেখেছে আইসিসিও। সূত্রের খবর, দুবাইয়ের সদর দপ্তর থেকে আইসিসির (ICC) শীর্ষকর্তারা আফগান ক্রিকেট বোর্ডের কর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন। তাঁদের সঙ্গে কথা বলে চলেছেন। স্বস্তির খবর হল, এখনও পর্যন্ত তালিবানরা আফগান ক্রিকেটে নাক গলায়নি।

[আরও পড়ুন: Afghanistan নিয়ে দফায় দফায় বৈঠকে PM Modi, ভারতে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ করল Taliban]

সূত্রের খবর, শীঘ্রই বিশ্বকাপের (ICC T-20 World Cup) জন্য অনুশীলন শুরু করতে চলেছে আফগানিস্তান ক্রিকেট দল। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের কর্তা আসগর স্তানিকজায়ির দাবি, তাঁদের যাবতীয় ক্রিকেটীয় কর্মসূচি আগের মতোই চলবে। এমনকী, তালিবানের কাবুল দখলের পরও নতুন করে দলের ব্যাটিং কোচ নিয়োগ করেছে আফগান বোর্ড। শ্রীলঙ্কার প্রাক্তন ব্যাটসম্যান আবিস্কা গুণবর্ধনে আফগানিস্তানের নতুন ব্যাটিং কোচ হিসাবে দায়িত্ব নেবেন। রশিদ খান এবং মহম্মদ নবি এখন আমেরিকায় রয়েছেন। কিছুদিন বাদে তাঁরা খেলবেন আইপিএলে (IPL)। তাঁদের খেলাতেও এখনও নিষেধাজ্ঞা জারি করেনি আফগানরা। কিন্তু তা সত্ত্বেও কোথাও একটা ভয়ের বাতাবরণ চলছে আফগান ক্রিকেটে। অনেকেই সংশয়ে তারা আদৌ বিশ্বকাপে অংশ নিতে পারবে কিনা, তা নিয়ে।

[আরও পড়ুন: ‘CBI-কে খাঁচায় বন্দি তোতাপাখি করে রাখবেন না’, কেন্দ্রকে কটাক্ষ Madras High Court-এর]

আফগানিস্তান বোর্ডের মূল সমস্যা মহিলা ক্রিকেট নিয়ে। গত বছরই ২৫ জন মহিলা ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তি দিয়েছে তারা। তালিবান শাসনে আদৌ মহিলা ক্রিকেট বেঁচে থাকবে কিনা, সেটা নিয়েও সংশয়ে বোর্ড কর্তারা। তবে, আফগান বোর্ডের কর্তারা আশাবাদী, তালিবানরাও ক্রিকেট ভালবাসে। তাই রশিদদের খেলায় তাঁরা বাধা হবে না। ফের ধ্বংসস্তূপ থেকে ফিনিক্সের মতোই উত্থান ঘটবে আফগানদের।

Advertisement
Next