Advertisement

Taliban Terror: তালিবানের বিরুদ্ধে জেহাদ! মুখে আফগান পতাকা এঁকে ২২ গজে Rashid Khan

05:25 PM Aug 21, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর দেশ জ্বলছে। দু’দশক পরে ফের তালিবানি (Taliban) শাসনের বিভীষিকা যেন গ্রাস করছে আফগানদের। পরিবারের সদস্যরা এখনও আটকে আফগানিস্তানে। তাঁরা কীভাবে দিন কাটাচ্ছেন, ঠিক নেই। আদৌ ভাল আছেন কিনা, জানা নেই। নিজেদের ক্রিকেট ভবিষ্যৎ অনিশ্চিত। কিন্তু এই অনিশ্চয়তার মধ্যেও দমে যাননি আফগানিস্তানের (Afghaniatan) সীমিত ওভারের ক্রিকেট দলের অধিনায়ক রশিদ খান (Rashid Khan)। দেশকে ভালবাসেন তিনি। বিপদে দেশবাসীর পাশে দাঁড়াতে চান, এই বার্তা দিতে এবার নিজের মুখে আফগানিস্তানের পতাকা এঁকে খেলার মাঠে নামলেন রশিদ।

Advertisement

এই মুহূর্তে ব্রিটেনে দ্য হান্ড্রেড (The Hundred) টুর্নামেন্টে খেলছেন আফগান তারকা। শনিবার খেলার মাঠ থেকেই আফগানিস্তানে তালিবান আগ্রাসনের প্রতিবাদ করেছেন তিনি। এদিন দ্য হান্ড্রেড টুর্নামেন্টের এলিমিনেটরে মুখে দেশের জাতীয় পতাকা এঁকে নামতে দেখা গিয়েছে রশিদকে। কাবুল যখন তালিবানের দখলে, তখন রশিদের এই জাতীয় পতাকা আঁকার দৃশ্য রীতিমতো সাহসী পদক্ষেপ।

[আরও পড়ুন: Afghanistan Crisis: নয়া সমীকরণ! তালিবানের হাত ধরলেন প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ ঘানির ভাই]

আসলে, তালিবানের নিজস্ব একটি পতাকা রয়েছে। আর কাবুল (Kabul) দখলের পরই আফগান জাতীয় পতাকা তারা একপ্রকার নিষিদ্ধ ঘোষণা করে দিয়েছে। সরকারি দপ্তরগুলিতে ওড়ানো হচ্ছে তালিবানি পতাকা। এমনকী আফগান স্বাধীনতা দিবসে আফগানিস্তানের পতাকা ওড়ানোর জন্য বেশ কয়েকজনকে গুলি করে মেরেও দিয়েছে তালিবান জেহাদিরা। তালিবানের এ হেন রক্তচক্ষু উপেক্ষা করে রশিদ নিজের দেশের জাতীয় পতাকা এঁকে খেলতে নামলেন। এখনও রশিদের পরিবার আফগানিস্তান থেকে বেরতে পারেনি। আফগান বোর্ড (Afghan Cricket Board) জানিয়েছে, এখনও ক্রিকেটাররা তাঁদের পরিবারকে দেশ থেকে বের করে নিয়ে যাওয়ার জন্য কোনওরকম আবেদনও জানায়নি। পরিবারের উপর মৃত্যুর খড়গ থাকা সত্ত্বেও রশিদের এই পদক্ষেপকে তালিবানের বিরুদ্ধে একপ্রকার জেহাদই বলতে হয়।

[আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবানের ‘ত্রাস’ পঞ্জশিরের ‘সিংহশাবক’! কে এই আহমেদ মাসুদ?]

দেশের ভয়াবহ পরিস্থিতিতে কার্যত নীরব আফগান সেলিব্রিটিরা। অনেকে জল মাপছেন। অনেকে তালিবানি আতঙ্কে চাইলেও মুখ খুলতে পারছেন না। কিন্তু আফগানিস্তানের সীমিত ওভারের ক্রিকেট দলের অধিনায়ক সেই তালিকায় পড়েন না। নিজের দেশবাসীর অসহায় অবস্থা দেখে তিনি নীরব থাকতে পারেননি। প্রকাশ্যে তালিবানদের বিরুদ্ধে এভাবে মুখ খোলায় রশিদ খানের প্রশংসায় পঞ্চমুখ নেটদুনিয়া।

Advertisement
Next