Advertisement

দ্বিতীয় টেস্টে দুরন্ত জয়ের পুরস্কার, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে Team India

04:52 PM Aug 25, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট শেষ হতেই ধাক্কা খেয়েছিল ভারতীয় শিবির। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) দ্বিতীয় সংস্করণে প্রথমেই বিরাট কোহলিদের দলের ২ পয়েন্ট কেটে নিয়েছিল আইসিসি (ICC)। তবে তৃতীয় তৃতীয় টেস্টে মাঠে নামার আগেই টিম ইন্ডিয়ার ড্রেসিংরুমে পৌঁছে গেল সুখবর। বর্তমানে চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে কোহলি অ্যান্ড কোং।

Advertisement

চলতি পাঁচ টেস্টের সিরিজে নটিংহ্যামের ম্যাচ দিয়েই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC 2021-23) দ্বিতীয় সংস্করণ (২০২১-‘২৩) শুরু হয়েছে। কিন্তু মেগা সিরিজের শুরুতেই ধাক্কা খেতে হয় টিম কোহলি এবং টিম জো রুটকে। স্লো ওভাররেটের জন্য দুই দলেরই ২ পয়েন্ট করে কেটে নেয় আইসিসি। বৃষ্টির জন্য সেই টেস্ট ড্র হয়েছিল। ফলে সে ম্যাচে চার পয়েন্ট পেলেও ২ পয়েন্ট কমে তা হয়ে যায় ২। কিন্তু লর্ডসে দ্বিতীয় টেস্টে ১৫১ রানের দুরন্ত জয় পায় ভারত। আর সেই সৌজন্যেই কোহলিদের (Virat Kohli) ঝুলিতে আসে মূল্যবান ১২টি পয়েন্ট। অর্থাৎ সব মিলিয়ে টিম ইন্ডিয়ার সংগ্রহ ১৪ পয়েন্ট। আর তাতেই তালিকার শীর্ষে পৌঁছে গেল তারা।

[আরও পড়ুন: ফের ত্রাতা মুখ্যমন্ত্রী, অবশেষে কাটল চুক্তি জট, আইএসএলে খেলবে East Bengal]

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণের শুরুতেই পয়েন্টের সিস্টেম বদলেছে। নয়া নিয়ম অনুযায়ী, কোনও টিম একটি টেস্ট জিতলে ১২ পয়েন্ট পাবে। ড্র করলে দু’দলই পাবে ৪ পয়েন্ট করে। আর ম্যাচ টাই হলে দুই দলের ঝুলিতে যাবে ৬ পয়েন্ট। ম্যাচ হারলে কোনও পয়েন্ট পাওয়া যাবে না। নটিংহ্যামে তাই ভারত-ইংল্যান্ড (England) বৃষ্টিবিঘ্নিত ম্যাচ ড্র হওয়ায় নয়া নিয়ম অনুযায়ী ৪ পয়েন্ট করে পাওয়ার কথা দুই দলেরই। কিন্তু ভারত এবং ইংল্যান্ড দু’দলেরই জুটেছিল ২ পয়েন্ট।

১৪ পয়েন্ট পাওয়া ভারতের (Team India) পরই তালিকায় রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। ইয়েস্ট ইন্ডিজকে হারিয়ে যাদের পয়েন্ট ১২। একই পয়েন্ট পেয়ে তৃতীয় স্থানে ক্যারিবিয়ানরা। তবে তৃতীয় টেস্টে ইংল্যান্ড বাজিমাত করলে চ্যাম্পিয়নশিপের তালিকায় ফের সেয়ানে-সেয়ানে টক্কর হবে ভারত ও ইংল্যান্ডের।

[আরও পড়ুন: IPL 14: ছক্কা হাঁকিয়ে বলই হারিয়ে ফেললেন MS Dhoni, ঝোপে নিজেই গেলেন খুঁজতে, তারপর…]

Advertisement
Next