Advertisement

১৬ বছরের কেরিয়ারে ইতি, সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা লাসিথ মালিঙ্গার

07:34 PM Sep 14, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন পাঁচেক পরই শুরু আইপিএলের (IPL 2021) দ্বিতীয় পর্ব। আর তার আগেই সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন লাসিথ মালিঙ্গা (Lasith Malinga)। দীর্ঘ ১৬ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে ইতি টানলেন শ্রীলঙ্কান তারকা।

Advertisement

২০১১ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। এরপর ২০১৯ সালে একদিনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন মালিঙ্গা। আর মঙ্গলবার টি-টোয়েন্টির বাইশ গজকেও আলবিদা জানালেন ৩৮ বছরের কিংবদন্তি পেসার। তিনি বলেন, “আজ থেকে আমি আমার টি-টোয়েন্টিতে ব্যবহৃত জুতো জোড়াকে ১০০ শতাংশ বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিলাম।” 

[আরও পড়ুন: আইপিএলের দ্বিতীয় পর্বের আগেই নাইট শিবিরে অশান্তি, অধিনায়ক মর্গ্যানকে তোপ কুলদীপ যাদবের]

সেই সঙ্গে টুইট করে, নিজের সফল কেরিয়ারের জন্য ধন্যবাদ জানিয়েছেন সমর্থকদের। তবে একই সঙ্গে কোচ হওয়ার ইচ্ছাও যেন প্রকাশ করলেন তিনি। লেখেন, “আগামিদিনে তরুণ ক্রিকেটারদের সঙ্গে নিজের ক্রিকেটের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার ইচ্ছা রইল।”

২০০৪ সালে আন্তর্জাতিক কেরিয়ার শুরুর পর দুর্দান্ত পারফরম্যান্সের সৌজন্যে অল্পদিনের মধ্যেই নজর কাড়েন মালিঙ্গা। বিশ্বের সেরা পেসারদের তালিকায় নাম জুড়ে যায় তাঁর। ৩০টি টেস্টে ১০১টি উইকেট নেওয়ার পাশাপাশি ওয়ানডে ক্রিকেটেও দারুণ সাফল্য পান মালিঙ্গা। ২২৬টি একদিনের ম্যাচে ৩৩৮টি উইকেট রয়েছে তাঁর ঝুলিতে। অন্যদিকে ৮৪টি টি-টোয়েন্টি ম্যাচে তুলে নেন ১০৭টি উইকেট। ছোট ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেটের মালিক তিনিই। পাশাপাশি একমাত্র তারকা হিসেবে কুড়ি-বিশের ক্রিকেটে একশোর বেশি উইকেট নেওয়ার বিরল রেকর্ড কেবলমাত্র তাঁর জিম্মাতেই রয়েছে। এখানেই শেষ নয়, চার বলে চার উইকেট নেওয়ার নজিরও গড়েছেন তিনি।

তবে শুধু দেশের জার্সি গায়েই নয়, আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের সেরা বোলারও এই মালিঙ্গাই। ১২২ ম্যাচে যাঁর ঝুলিতে সর্বোচ্চ ১৭০টি উইকেট। তাঁর অবসরের সঙ্গেই শ্রীলঙ্কান ক্রিকেটে একটি রঙিন অধ্যায়ের ইতি ঘটল।  

[আরও পড়ুন: SC East Bengal: সংবাদ প্রতিদিন ডিজিটালের খবরে সিলমোহর, এসসি ইস্টবেঙ্গলে সই টমিস্লাভের]

Advertisement
Next