Advertisement

IPL 2021: ফের বদলাল ক্রীড়াসূচি, প্রথমবার একসঙ্গে শুরু হবে আইপিএলের দু’টি ম্যাচ

01:37 PM Sep 29, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বদলে গেল আইপিএলের (IPL 2021) ক্রীড়াসূচি। কোনও দল যাতে বাড়তি সুবিধা না পায় তা নিশ্চিত করতে প্রথমবার গ্রুপ পর্বের শেষ দুটি ম্যাচ শুরু হবে একসঙ্গে। আগামী ৮ অক্টোবর ডাবল হেডারে সানরাইজার্স হায়দরাবাদ বনাম মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians) এবং দিল্লি ক্যাপিটালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এই দুটি ম্যাচ হওয়ার কথা ছিল। প্রথম খেলাটি শুরু হওয়ার কথা ছিল দুপুর সাড়ে তিনটেয়। দ্বিতীয় ম্যাচটি হওয়ার কথা ছিল সাড়ে সাতটা নাগাদ। বিসিসিআই জানিয়ে দিল, এই দুটি ম্যাচই শুরু হবে সন্ধে সাড়ে সাতটায়।

Advertisement

আমিরশাহীতে (UAE) আইপিএলের দ্বিতীয় পর্বের খেলা শুরু হতেই পয়েন্ট টেবিলে ওঠানামা শুরু হয়ে গিয়েছে একাধিক দলের। পরিস্থিতি এমনই যে, চেন্নাই সুপার কিংস এবং দিল্লি ক্যাপিটালস ছাড়া আর কোন দুই দল প্লে অফে খেলবে, সেটা কেউই হলফ করে বলতে পারবেন না। এই অবস্থায় প্লে-অফের ফয়সলা গ্রুপ পর্বের শেষদিকে গিয়ে হবে বলেই মনে করছে বিসিসিআই (BCCI)। সেকারণেই শেষদিকে কোনও দল যাতে বাড়তি সুবিধা না পেয়ে যায়, তা নিশ্চিত করতে টুর্নামেন্টের ক্রীড়াসুচিই বদলে ফেলল টুর্নামেন্ট কমিটি।

[আরও পড়ুন: IPL 2021: চাপের মুখে ফের জ্বলে উঠল মুম্বই ইন্ডিয়ান্স, প্লে-অফের আশা জিইয়ে রাখলেন রোহিতরা]

এবারের আইপিএলের গ্রুপ পর্বের শেষ দুটি ম্যাচ হওয়ার কথা সানরাইজার্স হায়দরাবাদ বনাম মুম্বই ইন্ডিয়ান্স এবং দিল্লি ক্যাপিটালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) মধ্যে। ঘটনাচক্রে এই চার দলের মধ্যে দুটি দল মুম্বই এবং আরসিবি প্লে-অফে যাওয়ার জন্য এখনও লড়াই করছে। একমাত্র হায়দরাবাদ টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে। দিল্লির অবশ্য প্লে-অফে খেলা কমবেশি নিশ্চিত। আসল আকর্ষণ বাকি দুটি দলকে নিয়ে। এই দুই দলের কেউ যাতে বাড়তি সুবিধা না পায়, সেটা নিশ্চিত করতে গ্রুপ পর্বের শেষ দুটি ম্যাচ শুরু হবে একসঙ্গে। আসলে, অনেক সময় দেখা যায় টুর্নামেন্টের শেষ ম্যাচ যে দল খেলে, তারা আগের ম্যাচের ফলাফল দেখে সেই মতো অঙ্ক কষে। তাতে কিছুটা হলেও সুবিধা পেয়ে যায় তাঁরা। সেটা রুখতেই এই সিদ্ধান্ত আইপিএল কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: IPL 2021: দিল্লির বিরুদ্ধে কষ্টার্জিত জয়, প্লে-অফের আশা উজ্বল হচ্ছে কেকেআরের]

এদিকে, বোর্ড আগেই ঘোষণা করেছে আগামী মরশুম থেকেই আইপিএল হবে ১০ দলের। এবার বিসিসিআই জানাল, নতুন দুটি দলের নাম ঘোষণা করা হবে আগামী ২৫ অক্টোবর। ওইদিনই বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ। নতুন যে দুটি দল আসবে তার জন্য মোট ছ’টি শহরের কথা ভাবা হচ্ছে। সেগুলি হল আহমেদাবাদ, লখনউ, গুয়াহাটি, রাঁচি, ধর্মশালা এবং কটক। এই ছটি শহরের মধ্যে থেকে দুটি শহরে দলের নাম ঘোষণা হবে ২৮ অক্টোবর।

Advertisement
Next