Advertisement

গেইল, বিরাট কোহলিকে টপকে টি-২০ ক্রিকেটে অনন্য নজির পাক ক্রিকেটার বাবর আজমের

06:24 PM Oct 04, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-২০ ক্রিকেটে সেরা ক্রিকেটারদের তালিকা বাছলে শুরুর দিকেই থাকবে ক্যারিবিয়ান সুপারস্টার ক্রিস গেইল (Chris Gayle) এবং ভারত অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli) নাম। গেইল যেমন ক্রিকেটের ছোট ফরম্যাটের ‘বাদশা’, তেমনই কয়েকদিন আগেও টি-২০ ক্রিকেটে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে ১০ হাজার রানের গণ্ডি পেরিয়েছেন কোহলি। এহেন ক্রিস গেইল, কোহলির মতো তারকাকে পিছনে ফেলেই অনন্য রেকর্ড গড়ে ফেললেন পাকিস্তান ক্রিকেটার বাবর আজম।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিরাপত্তার কারণ দেখিয়ে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড পাক সফর বাতিল করেছে। আর তাই বিশ্বকাপের আগে সেদেশে অনুষ্ঠিত হচ্ছে ঘরোয়া টি-টোয়েন্টি লিগ। সেখানেই অনন্য রেকর্ড গড়লেন বাবর আজম। ঠিক কী রেকর্ড গড়েছেন তিনি? আসলে টি-২০ ক্রিকেটে দ্রুততম সাত হাজার রান পূর্ণ করার নজির গড়লেন বাবর। যা কি না আগে ক্রিস গেইলের অধীনে ছিল।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: আইপিএলে অভিষেকেই চমকে দিলেন জম্মু-কাশ্মীরের পেসার উমরান মালিক, গড়লেন অনন্য রেকর্ডও]

পাকিস্তানের জাতীয় টি-২০ লিগে সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে খেলছেন বাবর আজম। রবিবার ৫৯ রানের দুরন্ত ইনিংস খেলেন তিনি। আর সেই সঙ্গেই টি-২০ ক্রিকেটে দ্রুততম সাত হাজার রান পূর্ণ করলেন। ১৮৭ ইনিংসে এই রেকর্ড গড়লেন তিনি। এর আগে ক্রিস গেইলের দখলে ছিল টি-২০ ক্রিকেটে দ্রুততম সাত হাজার করার রেকর্ড। ‘ইউনিভার্সাল বস’ ১৯২ ইনিংসে এই রেকর্ড গড়েছিলেন। দ্বিতীয় স্থানে ছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি সময় নিয়েছিলেন ২১২ ইনিংস। কিন্তু বাবরের এই রেকর্ডের জন্য বিরাট নেমে গেলেন তৃতীয় স্থানে।

এর আগে চলতি বছরে ওয়ানডে ক্রিকেটেও অনন্য রেকর্ড গড়েছিলেন তিনি। প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলা (Hashim Amla), ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli), অস্ট্রেলিয়ান তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারকে (David Warner) টপকে সবচেয়ে কম ইনিংস খেলে ১৪টি শতরানের মালিক হয়েছিলেন তিনি। গত জুলাই মাসে এজবাস্টনে এই নজিরটি গড়েন তিনি। আর সেটা করতে নেন মাত্র ৮১টি ইনিংস। এর আগে এই নজির ছিল প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলার। তিনি তা করেছিলেন ৮৪টি ইনিংসে। অন্যদিকে ওয়ার্নার নিয়েছিলেন ৯৮টি ইনিংস এবং বিরাট নিয়েছিলেন ১০৩টি ইনিংস।

[আরও পড়ুন: আইএফএ আয়োজিত পুজো ফুটবলে বড় চমক, খেলবেন অভিনেতা দেব!]

Advertisement
Next