Advertisement

IPl 2021: কোন অঙ্কে প্লে-অফে যেতে পারে KKR? মুম্বইয়ের সম্ভাবনা কতটা?

05:51 PM Oct 06, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে যখন উৎসবের আবহ তখন আমিরশাহীতে (UAE) ক্রিকেট উৎসবে মেতে উঠেছেন ক্রিকেটপ্রেমীরা। মরুদেশে জমে উঠেছে আইপিএল। টুর্নামেন্টের শেষ লগ্নে এসে এখন শুধু অঙ্ক কষার খেলা। চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore), এই তিনটি দল ইতিমধ্যেই প্লে-অফের টিকিট নিশ্চিত করে ফেলেছে। এখন যত অঙ্ক চতুর্থ স্থানটিকে নিয়েই।

Advertisement

এই চতুর্থ স্থানটির জন্য খাতায় কলমে এখনও লড়াইয়ে আছে চারটি দল। সেগুলি হল কলকাতা নাইট রাইডার্স, মুম্বই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস, এবং পাঞ্জাব কিংস। এর মধ্যে পাঞ্জাব কিংস (Punjab Kings) এবং রাজস্থান রয়্যালস খাতায় কলমে এখনও টুর্নামেন্টে থাকলেও বাস্তবের মাটিতে তাঁদের পক্ষে প্লে-অফে যাওয়াটা কার্যত অসম্ভব। কারণ, সেটা করতে হলে এই দলগুলিকে নিজেদের শেষ ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে। আবার কলকাতা এবং মুম্বইকে (Mumbai Indians) শেষ ম্যাচে বিশাল ব্যবধানে হারতে হবে। তারপরে গিয়ে রান রেটের জটিল অঙ্ক আসবে। যা বাস্তবের মাটিতে অসম্ভব বলেই ধরে নেওয়া যায়। সুতরাং, প্লে-অফে যাওয়ার বাস্তবসম্মত সুযোগ রয়েছে শুধু কেকেআর আর মুম্বইয়ের।

[আরও পড়ুন: MS Dhoni: আইপিএল থেকে কবে অবসর নিতে চান? নিজেই জানালেন ধোনি]

কেকেআর: এই মুহূর্তে চতুর্থ দল হিসাবে প্লে-অফে যাওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছে নাইটরাই। ১৩ ম্যাচে কেকেআরের পয়েন্ট ১২। সেই সঙ্গে নেট রান রেট +০.২৯৪। শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) বিরুদ্ধে জিতলেই কেকেআরের (KKR) প্লে-অফে খেলা কার্যত নিশ্চিত হয়ে যাবে। কারণ, কলকাতা ছাড়া এই মুহূর্তে ১৪ পয়েন্টে পৌঁছাতে পারে আর মাত্র একটি দল। সেটি হল মুম্বই। আর মুম্বইয়ের সঙ্গে কেকেআরের নেট রান রেটের ফারাক এখনও অনেকটা। শেষ ম্যাচে যদি কেকেআর হারেও, সেক্ষেত্রেও তাঁদের শেষ চারে যাওয়ার সুযোগ থাকছে। কিন্তু তখন নাইটদের পুরোপুরি তাকিয়ে থাকতে হবে মুম্বই ম্যাচের দিকে। মুম্বই শেষ ম্যাচে হারলে তবেই প্লে-অফে যেতে পারবে কেকেআর।

[আরও পড়ুন: IPL 2021: রাজস্থানের বিরুদ্ধে বিশাল জয়, কেকেআরের ঘাড়ে নিঃশ্বাস রোহিতের মুম্বইয়ের]

মুম্বই: গত ম্যাচে রাজস্থানের বিরুদ্ধে বিশাল জয় মুম্বইকে (Mumbai Indians) প্লে-অফের দৌড়ে এনে দিয়েছে। এই মুহূর্তে ১৩ ম্যাচে তাদেরও সংগ্রহ ১২ পয়েন্ট। কিন্তু নেট রান রেটে তারা নাইটদের থেকে অনেক পিছিয়ে। এই মুহূর্তে মুম্বইয়ের নেট রান রেট -০.০৪৮। প্লে-অফে যেতে হলে নিজেদের শেষ ম্যাচে হায়দরাবাদকে (SRH) হারাতেই হবে রোহিতদের। আর শুধু হারালেই হবে না, হারাতে হবে বিরাট ব্যবধানে। যাতে কেকেআর শেষ ম্যাচ জিতলেও তাদের নেট রান রেটকে টপকে যাওয়া যায়। যা একপ্রকার অসম্ভবই। মুম্বই সমর্থকরা প্রার্থনা করবেন, শেষ ম্যাচে যাতে কেকেআর (KKR) হারে। কারণ, একমাত্র সেক্ষেত্রেই মুম্বই নিজেদের শেষ ম্যাচ জিতলে প্লে-অফে চলে যেতে পারবে। আর যদি রোহিতরা শেষ ম্যাচ জিততে না পারেন, তাহলে মুম্বইয়ের জন্য কার্যত কোনও সুযোগই থাকছে না।

Advertisement
Next