Advertisement

নিউজিল্যান্ডকে হারিয়ে ফের টেস্ট ব়্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত, অনন্য রেকর্ডের মালিক কোহলিও

07:44 PM Dec 06, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইংল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের কাছে হেরে টেস্টে বিশ্বসেরা হওয়ার স্বপ্নভঙ্গ হয়েছিল বিরাট কোহলিদের। দেশের মাটিতে সেই দলের বিরুদ্ধেই  টেস্ট সিরিজ জিতে সাফল্যের শিখরে পৌঁছে গেল টিম ইন্ডিয়া (Team India)। কিউয়িবাহিনীকে গদিচ্যুত করে ফের আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করল ভারত। দলকে ট্রফি জেতানোর পাশাপাশি অধিনায়ক হিসেবে ব্যক্তিগত রেকর্ডেরও মালিক হলেন কোহলি।

Advertisement

সোমবার ওয়াংখেড়েতে টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর মাত্র ৪০ মিনিটেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস। আর সেই সঙ্গে ৩৭২ রানে বিরাট জয় পায় টিম ইন্ডিয়া। তারপরই বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (ICC) টুইট করে জানায়, এই জয়ের ফলে ১২৪ পয়েন্ট নিয়ে ব়্যাঙ্কিং তালিকার এক নম্বরে উঠে এসেছে দল। ভারতের বিরুদ্ধে একটি ড্র এবং একটি টেস্টে পরাস্ত হয়ে দুই নম্বরে নেমে গেল নিউজিল্যান্ড। ভারতের থেকে ৩ পয়েন্ট পিছিয়ে তারা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় অবশ্য বর্তমানে ৪২ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে রয়েছে ভারত। দলের জয়ের গড় ৫৮.৩৩। তালিকার শীর্ষে শ্রীলঙ্কা। দ্বিতীয় স্থান পাকিস্তানের দখলে। তাদের গড় জয় ৬৬.৬৬।

[আরও পড়ুন: নিউজিল্যান্ডকে হারিয়ে কোহলির লক্ষ্য এবার দক্ষিণ আফ্রিকা সিরিজ]

ব়্যাঙ্কিংয়ের উন্নতির পাশাপাশি ব্যক্তিগত সাফল্যও এল কোহলির (Virat Kohli) ঝুলিতে। যেখানে বারবার তাঁর অধিনায়কত্বের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে, সেখানে নেতা হিসেবে অনন্য নজির গড়ে ফেললেন তিনি। ২২ গজের ইতিহাসের একমাত্র তারকা হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের প্রতিটি ফরম্যাটে ৫০টি করে ম্যাচ জয়ের রেকর্ড গড়লেন তিনি। আগেই ১৫৩টি ওয়ানডে এবং ৫৯টি টি-টোয়েন্টিতে জয় ছিনিয়ে নিয়েছেন তিনি। মুম্বই টেস্টে লাথামদের হারিয়ে ৫০তম টেস্ট জিতে নিলেন কোহলি। শুধু তাই নয়, এই নিয়ে দেশের মাটিতে টানা ১৪টি সিরিজে বিজয়কেতন ওড়াল কোহলি অ্যান্ড কোং।

নিউজিল্যান্ড সিরিজের পর স্বাভাবিক ভাবেই নির্বাচকদের উপর চাপ আরও বেড়ে গেল। কারণ এই সিরিজে দুরন্ত ছন্দে ধরা দিয়েছেন শ্রেয়স আইয়ার, শুভমন গিল, মায়াঙ্ক আগরওয়ালের মতো তরুণরা। তাই দক্ষিণ আফ্রিকা সফরে অজিঙ্ক রাহানে, চেতেশ্বর পূজারাদের দলে সুযোগ নিয়ে প্রশ্নচিহ্ন তৈরি হল। তবে কোহলিদের ‘থিঙ্কট্যাঙ্ক’ রাহুল দ্রাবিড় মনে করছেন, দলের মধ্যে এমন প্রতিযোগিতা স্বাস্থ্যকর। তাঁর কথায়, “আগামী দিনে এমন কঠিন পরিস্থিতি আরও বেশি করে তৈরি হোক। কিন্তু ক্রিকেটারদের পরিষ্কার করে জানাতে হবে, কেন তারা বাদ যাচ্ছে কিংবা সুযোগ পাচ্ছে। দলের মধ্যে ভাল বোঝাপড়া থাকাটা খুব প্রয়োজন।”

[আরও পড়ুন: আইপিএলে বেটিংয়ের ছায়া! আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে তদন্তের নির্দেশ বিসিসিআইয়ের]

Advertisement
Next